শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনা বিমান প্রতিহতকারীদের ভূয়সী প্রশংসা করলেন তাইওয়ান প্রেসিডেন্ট

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮:১৯

চীনা বিমান প্রতিহত করে দেওয়া পাইলটদের ভূয়সী প্রশংসা করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট তাসাই ইন-ওয়েন। মঙ্গলবার তাইওয়ান প্রণালির গুরুত্বপূর্ণ বিমান ঘাঁটিত পেঙ্গু পরিদর্শনে গিয়ে তিনি বলেছেন চীনা বিমান প্রতিহত করায় পাইলট ও প্রকৌশলীদের বীরোচিত ভূমিকার বিষয়ে সচেতন রয়েছেন তিনি।

চীন-তাইওয়ান বিরোধ গত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। বেইজিংয়ের দাবিকৃত অঞ্চলটিতে ঊর্ধ্বতন এক মার্কিন কর্মকর্তার সফর ঘিরে গত সপ্তাহে দুই অঞ্চলকে পৃথককারী তাইওয়ান প্রণালিতে মহড়া দেয় চীনের যুদ্ধবিমান। পালটা হিসেবে তাইওয়ানের বিমান বাহিনীও মহড়া চালায়।

এমন প্রেক্ষাপটে গতকাল মঙ্গলবার নিজেদের বিমান ঘাঁটি পরিদর্শনে যান তাইওয়ানের প্রেসিডেন্ট তাসাই ইন-ওয়েন। সেখানে পাইলট ও প্রকৌশলীদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনাদের ওপর আমার বিপুল আস্থা রয়েছে। গণপ্রজাতন্ত্রী চীনের (তাইওয়ানের আনুষ্ঠানিক নাম) সৈনিক হিসেবে কীভাবে আমরা আমাদের নিজস্ব আকাশসীমায় শত্রুদের ঘুরঘুর করতে দেব?’

তিনি বলেন, দ্বীপের চারপাশে ঘুরে বেড়ানো কমিউনিস্ট বিমানের উসকানিমূলক আচরণ এবং গত কয়েক দিনে আঞ্চলিক শান্তি ক্ষতিগ্রস্ত করার বিষয়ে আমি জানি। এমন অবস্থায় পেঙ্গুর আকাশসীমার সম্মুখ সারিতে আপনাদের দায়িত্ব নিশ্চয় অনেক বেশি কঠিন।’

পেঙ্গু বিমান ঘাঁটিতে বর্তমানে এফ-সিকে-১ চিং-কুয়ো প্রতিরক্ষা বিমান রয়েছে। ১৯৯৭ সালে তাইওয়ানের বাহিনীতে প্রথম যুক্ত হওয়া এই বিমানগুলো চীনের বিমান শনাক্তের মাত্র ৫ মিনিটের মাথায় জবাব দিতে সক্ষম।