বাবরি মসজিদের পর এবার ঈদগাহ সরানোর দাবিতে মামলা

বাবরি মসজিদের পর এবার ঈদগাহ সরানোর দাবিতে মামলা
বাবরি মসজিদের পর এবার ঈদগাহ সরানোর দাবিতে মামলা

বাবরি মসজিদের পর এবার ঈদগাহ সরানোর দাবি উঠেছে ভারতে। ইতোমধ্যে জমি ফেরত চেয়ে মামলা করা হয়েছে।

উত্তর প্রদেশের মথুরায় ভগবান শ্রীকৃষ্ণ মন্দিরের অদূরে অবস্থিত শাহী ঈদগাহ সরিয়ে নেওয়ার আবেদন জানিয়ে মামলা দায়ের করেন রঞ্জনা অগ্নিহোত্রী নামে লখনৌর এক নারী। ‘ভগবান শ্রীকৃষ্ণ বিরাজমান'র পক্ষে মামলাটি করা হয়েছে মথুরার আদালতে।

সুন্নি ওয়াকফ বোর্ড এবং শাহি ঈদগাহ ট্রাস্টের পরিচালনা সমিতির কমিটির বিরুদ্ধে এই মামলা করা হয়।

মামলায় বলা হয়েছে, মন্দির চত্বরের শ্রীকৃষ্ণ জন্মস্থান ট্রাস্ট ও শ্রীকৃষ্ণ বিরাজমানের ১৩.৩৭ একর জমি দখল করে রেখেছে শাহী ঈদগাহ ট্রাস্ট। সেই ঈদগাহের নিচেই শ্রীকৃষ্ণের জন্মস্থান বলে দাবি করা হয়েছে মামলায়।

আরো দাবি করা হয়েছে, ১৯৬৮ সালে শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবাসঙ্ঘ ঈদগাহ কমিটিকে জমি ছেড়ে দেয়। কিন্তু ওই জমি ছেড়ে দেওয়ার কোনও এখতিয়ার সঙ্ঘের নেই।

এর আগে ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংস করা হয়েছিল ভারতের অযোধ্যায়। হিন্দুদের মতে, রাম যেখানে জন্ম গ্রহণ করেছিলেন সেখানে মসজিদটি তৈরি করা হয়। এ নিয়ে মামলা হয়।

মামলায় সে জায়গাটিতে মন্দির তৈরির পক্ষেই চূড়ান্ত রায় দেয় ভারতের সুপ্রিম কোর্ট। আর অযোধ্যারই অন্যত্র মসজিদ বানানোর জন্য পাঁচ একর জমি বরাদ্দ দিতে সরকারকে নির্দেশ দেয়।

বর্তমানে নতুন যে জায়গায় মসজিদ নির্মাণ হচ্ছে সেটা রাম মন্দির থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে ধন্নিপুর গ্রামে অবস্থিত। সূত্র: হিন্দুস্তান টাইমস, জি নিউজ

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত