স্কুলে করোনা ভয়াবহ আকারে ছড়ায় না!

স্কুলে করোনা ভয়াবহ আকারে ছড়ায় না!
প্রতীকী ছবি।

মরণঘাতী করোনা ভাইরাস স্কুল কলেজগুলোতে তেমন ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ে না। মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটির এক জরিপে এ দাবি করা হয়। এতে বলা হয়, স্কুলগুলোতে ধারণার থেকেও অনেক কম হারে ভাইরাসটি ছড়াচ্ছে।

জরিপে নেতৃত্ব দেয়া ব্রাউন ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক এমিলি ওস্টার বলেন, আমরা যুক্তরাষ্ট্রের ৪৭টি অঙ্গরাজ্যের ২ লাখ স্কুল পড়ুয়া শিক্ষার্থীর ওপর এই কার্যক্রম পরিচালনা করেছি। প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায়, শিক্ষার্থীদের মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার হার শূন্য দশমিক ১৩ শতাংশ। স্কুলের কর্মচারীদের মধ্যে এই হার শূন্য দশমিক ২৪ শতাংশ। এর মানে প্রতি ১ হাজার শিক্ষার্থীর মধ্যে আক্রান্ত হচ্ছে ১ দশমিক ৩ জন। অন্যদিকে প্রতি ১ হাজার কর্মচারীদের মধ্যে এই সংখ্যা ২ দশমিক ২ জন।

তিনি বলেন, মানুষের ধারণা ছিলো, শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার সঙ্গে সঙ্গে করোনা মহামারি নতুন রূপ ধারণ করবে। যা যুক্তরাষ্ট্রে বাস্তবায়িত হয়নি। এখানকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভাইরাসটি সেই শঙ্কা সৃষ্টি করতে পারেনি।

তিনি আরো বলেন, ঘরে থেকে অনলাইন শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক বিকাশ কতটুকু হচ্ছে সেটি নিয়েও যথেষ্ট প্রশ্ন আছে। তাদের ভবিষ্যতের কথা মাথায় রেখে আমাদের সিদ্ধান্ত নিতে হবে আমরা ভাইরাসকে বেশি ঝুঁকিতে রাখবো নাকি অনলাইন শিক্ষা ব্যবস্থাকে।

ব্রাউন ইউনিভার্সিটির অর্থনীতির এই অধ্যাপক বলেন, আমরা সবচেয়ে নিরাপদ বিষয়টি এড়িয়ে গেলে কখনো নিরাপদে থাকতে পারবো না। শিক্ষার্থীদের মানসিক বিকাশের জন্য প্রয়োজন শিক্ষা প্রতিষ্ঠান ও সেখানকার পরিবেশ। ঘরে বসে অনলাইনে তা কখনো সম্ভব হবে বলে আমি মনে করি না।

ইত্তেফাক/টিআর/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত