চীনের করোনা ভ্যাকসিনকে নিরাপদ ঘোষণা ব্রাজিলের!

চীনের করোনা ভ্যাকসিনকে নিরাপদ ঘোষণা ব্রাজিলের!
প্রতীকী ছবি।

চীনের তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিনকে নিরাপদ বলে ঘোষণা দিয়েছে ব্রাজিলের একদল গবেষক। সাও পাওলোর সবচেয়ে বিখ্যাত বায়োমেডিক্যাল গবেষণা সংস্থার মতে, ভ্যাকসিনটির দ্বিতীয় দফার ট্রায়ালে সাফল্য পেয়েছেন গবেষকদল। তৃতীয় দফার ট্রায়াল শুরু হবে শিগগিরই। আর এ কারণেই চিনের তৈরি করোনা ভ্যাকসিনকে নিরাপদ দাবি করেছেন তারা।

ব্রাজিলের বুতানতান ইন্সটিটিউটের পক্ষ থেকে বলা হয়, প্রায় ১৩ হাজার স্বেচ্ছাসেবকের উপর প্রয়োগ করা হয়েছিল চীনের ভ্যাকসিনটি। এতে সাফল্যের যথেষ্ট ইঙ্গিত মিলেছে।

এদিকে সাও পাওলো গভর্নর জোয়া ডোরিয়া বলছেন, চীনের করোনা টিকার প্রথম দফায় ক্লিনিক্যাল ট্রায়াল থেকে ব্রাজিল বুঝতে পেরেছে যে এটি নিরাপদ। এটি সবচেয়ে ভাল এবং সবচেয়ে বেশি আশা জাগাচ্ছে।

তবে সংস্থাটি বলছে, যদিও ইঞ্জেকশনের মাধ্যমে ডোজ নেওয়ার সময়ে কয়েকজন স্বেচ্ছাসেবক ব্যথা অনুভব করেছে। কারও মধ্যে ক্লান্তিভাব ছিল। কিন্তু সামগ্রিকভাবে নির্দিষ্ট সময় পর ফলাফল ভালর দিকে বলেই দাবি সংস্থার।

আরও পড়ুন: বেতন কমে সংসার চালাতে হিমশিম, পদত্যাগ চান ব্রিটিশ প্রধানমন্ত্রী

এছাড়াও তৃতীয় দফার ট্রায়ালের বিষয়ে জানানো হয়, এতে ৯ হাজার স্বেচ্ছাসেবক অংশ নিচ্ছেন। সাও পাওলোর স্বাস্থ্যসচিবের দাবি, প্রথম দফার ট্রায়ালে মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। সব ঠিক থাকলে হয়ত আগামী ফেব্রুয়ারিতে চিনের করোনা প্রতিষেধক পৌঁছে যাবে ব্রাজিলে। ৬ কোটি ডোজ চিনের থেকে নেবে ব্রাজিল। সংবাদ প্রতিদিন।

ইত্তেফাক/আরআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত