থাইল্যান্ডের বিজয় স্মৃতিস্তম্ভে জড়ো হয়েছে হাজারও বিক্ষোভকারী

থাইল্যান্ডের বিজয় স্মৃতিস্তম্ভে জড়ো হয়েছে হাজারও বিক্ষোভকারী
প্রতীকী ছবি।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচাকে ক্ষমতাচ্যুত করার দাবিতে দেশটির বিজয় স্মৃতিস্তম্ভে জড়ো হয়েছে হাজার হাজার সরকারবিরোধী বিক্ষোভকারী। বুধবার গণতন্ত্রপন্থীরা বেশ কয়েকটি প্রদেশে একত্রিত হয়ে হলুদ পোশাক পরে আন্দোলন চালিয়ে যায়। পরে তারা দেশটির বিজয় স্মৃতিস্তম্ভে জড়ো হতে থাকে।

গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা ভবিষ্যতে যে কোন রকম সংঘর্ষ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ফলে তারা সংঘাত এড়াতে এখানে জড়ো হয়েছে বলে জানা যায়।

বুধবার আয়োজকরা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে একে প্রধান প্রতিবাদস্থল ঘোষণা করার পর তারা ব্যাংককের বিজয় স্তম্ভে জড়ো হয়। সেখান থেকে হাজার হাজার বিক্ষোভকারী নতুন সরকার ও সাংবিধানিক পরিবর্তন আনার আহ্বান জানায়।

এর মধ্যে সবচেয়ে বিতর্কিত দিক ছিল, বিদ্রোহীরা অনেকে রাজতন্ত্রের সংস্কারের ডাক দিয়েছেন।

প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার মুখপাত্র আনুচা বলেছেন, দেশজুড়ে এরই মধ্যে ছড়িয়ে পড়া বিক্ষোভের সুযোগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীরা সহিংসতা উস্কে দিতে পারে বলে প্রধানমন্ত্রী উদ্বিগ্ন। তিনি বলেন, সরকার আলোচনায় বসে একসঙ্গে একটি সমাধান খুঁজে পেতে চায়। তবে সরকার কার সঙ্গে কথা বলতে চায় সে বিষয়টি সুনির্দিষ্ট করে বলেননি আনুচা।

আরও পড়ুন: আফগানিস্তানে পাক ভিসার আবেদন করতে গিয়ে নিহত ১৫

থাইল্যান্ডের আইন অনুযায়ী, রাজতন্ত্রের অবমাননা করলে ১৫ বছর কারাদণ্ড হতে পারে, কিন্তু তা আর গ্রাহ্য করছে না আন্দোলনকারীরা। দীর্ঘদিন ধরে চলা বিক্ষোভের মধ্য দিয়ে নিয়ম লঙ্ঘন করার মতো সাহসী হয়ে উঠছে তারা। ব্যাংকক পোস্ট।

ইত্তেফাক/আরআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত