‘ভয়েই অভিনন্দনকে ছেড়ে দিয়েছে পাকিস্তান’ 

‘ভয়েই অভিনন্দনকে ছেড়ে দিয়েছে পাকিস্তান’ 
ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমান। ছবি: সংগৃহীত।

ভারতের বিমানবাহিনী পাইলট অভিনন্দন বর্তমানকে ভয়েই ছেড়ে দিয়েছিল পাকিস্তান সরকার। কোনো সৌজন্য কিংবা শান্তির বার্তা পেয়ে তাকে ছাড়া হয়নি। পাকিস্তানের সংসদে বক্তব্য দেয়র সময় এমনটিই দাবি করেছেন পাকিস্তান মুসলিম লিগ-এন (পিএমএল-এন)-এর নেতা ও সংসদ সদস্য আয়াজ সাদিক।

তিনি বলেন, সেদিন বৈঠকে উপস্থিত ছিলেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। সেখানে পিএমএল-এন প্রতিনিধি ও সেনাপ্রধান জেনারেল বাজওয়াও ছিলেন। প্রধানমন্ত্রী ইমরান খান বৈঠকে যোগ দেয়ার কথা থাকলেও আসেননি তিনি।

তিনি আরো বলেন, জেনারেল বাজওয়া সেদিন পা কাঁপতে কাঁপতে বৈঠকে ঢুকেছিলেন। বেশ ঘেমেও গেছিলেন। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি দ্রুত অভিনন্দনকে ছেড়ে দেয়ার প্রস্তাব দেন। কারণ পররাষ্ট্রমন্ত্রীর মতে, অভিনন্দনকে মুক্তি না দিলে রাত ৯টার মধ্যেই পাকিস্তান আক্রমণ করবে ভারত। এমন ভয়েই তারা ভারতীয় পাইলটকে ছেড়ে দিয়েছে।

আরো পড়ুন :

পাকিস্তানি এই সংসদ সদস্য বলেন, ওইদিন দেশের বিরোধীদলগুলো সরকারের এই সিদ্ধান্তে সমর্থন জানিয়েছিল। কিন্তু ভবিষ্যতে এরকম আর নাও হতে পারে।

২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটের কথিত এক সন্ত্রাসী শিবিরে অভিযান পরিচালনা করেছিল ভারতীয় বিমানবাহিনী। এরপরের দিন ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তান বিমানবাহিনীর এফ-১৬ মডেলের একটি বিমান। ওই বিমানকে ধাওয়া করেন অভিনন্দন। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে কাশ্মীরে বিমানটি বিধ্বস্ত হয়। পরে তাকে আটক করে পাকিস্তানি সেনারা। কিন্তু ১ মার্চ মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তান।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত