ভারতের সাথে সম্পর্ক দৃঢ় হবে বাইডেনের প্রশাসনের

ভারতের সাথে সম্পর্ক দৃঢ় হবে বাইডেনের প্রশাসনের
নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

ভারতের সঙ্গে আরও বেশি সুষ্ঠু এবং চিন্তাশীল সম্পর্ক গড়ে তুলবে জো বাইডেনের প্রশাসন। এমনটাই মনে করছেন মার্কিন পররাষ্ট্রনীতি বিশেষজ্ঞ সোহিনী চট্টোপাধ্যায় ।

মার্কিন পররাষ্ট্রনীতি বিশেষজ্ঞ ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক এর আগে ওবামা প্রশাসনে পররাষ্ট্রনীতি নির্ধারণ কমিটির উপদেষ্টা পদের দায়িত্বে ছিলেন। তিনি বলেন, একটু ধৈর্য ধরে অপেক্ষা করা দরকার। কারণ ট্রাম্প এবং বাইডেন দু’জনেই মনে করেন যে, ভারত তাদের জন্য যোগ্য কৌশলগত সহযোগী। ট্রাম্পের সঙ্গে ভারতের সম্পর্ক ছিল স্বল্পমেয়াদি। কিন্তু বাইডেনের সঙ্গে সম্পর্ক আরও সুষ্ঠু এবং ধারাবাহিক হবে।

এদিকে আমেরিকার সাধারণ নির্বাচনে বহু স্টেটে ভোটে কারচুপি হয়েছে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই অভিযোগ করেছিলেন। এবার পেনসিলভানিয়ার ভোট নিয়ে ট্রাম্পের এহেন দাবি খারিজ করে দিলেন ডিস্ট্রিক্ট জাজ ম্যাথিউ ব্র্যান।

আরো পড়ুন: ট্রাম্পের করোনা সারানো ওষুধেই হবে সাধারণ মানুষের চিকিৎসা

জাজ ম্যাথিউ ব্র্যান বলেন, ভোট প্রতারণা নিয়ে ট্রাম্প যে অভিযোগ করছেন, তার কোনও ভিত্তি নেই। ট্রাম্পের অভিযোগ বিশ্বাস করার মতো কোনও প্রমাণ মেলেনি। শনিবার (২১ নভেম্বর) বিচারক ব্র্যান বলেন, পেনসিলভানিয়ায় ভোটের ফলাফল পুনর্বিবেচনা করার জন্য ট্রাম্প যে আবেদন করেছিলেন, তা খারিজ করা হল।

কয়েকদিন আগে বিচারক ব্র্যান অভিযোগ করেছিলেন যে, ট্রাম্পের আবেদনকে ঘিরে তাঁকে লাগাতার ফোন করে হেনস্তা করা হয়েছে। তবে তারপরও ট্রাম্পের দাবিকে নস্যাৎ করে ভোটে স্বচ্ছতারই পক্ষে থাকলেন ব্র্যান।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত