করোনার নতুন রূপ গবেষণায় জাপান

করোনার নতুন রূপ গবেষণায় জাপান
ছবি : সংগৃহীত।

ব্রাজিল থেকে আগত নতুন ধরনের করোনাভাইরাসে আক্রান্ত চার জনকে পৃথক রেখে বিশ্লেষণের কাজ করছে জাপান। মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ কথা জানান।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, রবিবার (১০ ডিসেম্বর) নতুন এই রূপ শনাক্তের ঘোষণা দিয়েছে জাপান, তবে নতুন রূপটি অন্যান্যের তুলনায় অধিক সংক্রামক বা বিপজ্জনক তার কোনও প্রমাণ পাওয়া যায়নি মর্মে জোর দেওয়ার ক্ষেত্রে কর্মকর্তারা সচেষ্ট রয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এএফপিকে জানান, নতুন ধরনের ভাইরাসটি আরও বিশ্লেষণের জন্য আমাদের প্রথমে শনাক্তদের পৃথক করতে হবে। ২ জানুয়ারি ব্রাজিল থেকে জাপানে আসা দুইজন প্রাপ্তবয়স্ক ও দুই শিশুর মধ্যে করোনাভাইরাসের এই ভিন্ন প্রকারভেদটি শনাক্ত হয়েছে।

আরো পড়ুন: ট্রাম্প সমর্থকরা সশস্ত্র হামলা চালাতে পারে: সতর্কবার্তা এফবিআইয়ের

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শনাক্তকৃত ওই চারজনের একজন চল্লিশ বছর বয়সী ব্যক্তি তিনি শ্বাসকষ্টজনিত কারণে হাসপাতালে ভর্তি হয়েছেন, একজন নারী ও একটি ছেলে শিশুর হালকা লক্ষণ দেখা গেছে এবং অপর এক নারী লক্ষণহীন আক্রান্ত শনাক্ত হয়েছেন।

বিশেষজ্ঞরা লক্ষ্য করেছেন যে ভাইরাসগুলো প্রতিনিয়তই রূপবদল করছে এবং ভাইরাসের প্রতিটি রূপান্তর শনাক্ত সহজতর নয়। তবে সেগুলো যে খুব গুরুতর ঠিক তেমনও না।

ইত্তেফাক/এএইচপি

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত