জাপানে এক দশকে মুসলিমদের সংখ্যা বেড়ে দ্বিগুণ

জাপানে এক দশকে মুসলিমদের সংখ্যা বেড়ে দ্বিগুণ
জাপানে ইসলাম ধর্মাবলম্বী এক নারী। ছবি: সংগৃহীত

মুসলিম-সংখ্যালঘু দেশ হিসেবে পরিচিত জাপান। কিন্তু ক্রমেই বাড়ছে ইসলাম ধর্মাবলম্বীদের সংখ্যা। ২০১৬ সালের প্রাপ্ত উপাত্ত মতে, জাপানে বসবাস করছে প্রায় ১ লাখ ২০ হাজার বিদেশী মুসলিম এবং ১০ হাজারের মত জাপানি মুসলিম। যদিও মুসলিমরা মূলত জাপানের তিনটি প্রধান এলাকায় বাস করে, বৃহত্তর টোকিও অঞ্চল, চুকিও মেট্রোপলিটন অঞ্চল এবং কিনকি অঞ্চল। কারণ মুসলিম নেটওয়ার্ক সম্পূর্ণ জাপানে কখনোই বিস্তৃতি লাভ করেনি।

জাপানে সব থেকে দ্রুত বর্ধমান ধর্মের তালিকায় স্থান পেয়েছে ইসলাম। পূর্ব এশীয় দেশ গুলোর মধ্যে ইসলাম সব থেকে দ্রুত গতিতে বিস্তার লাভ করার খেতাবপ্রাপ্ত। যে সংখ্যা পূর্বে ছিল ১ লাখ ১০ হাজার তা বর্তমানে ২ লাখ ৩০ হাজার।

আরও পড়ুন: পায়ে হেঁটে ১৬৬০ ফুট উঁচু পাহাড়ে তিন বছরের শিশু

জাপানের ওয়াসেদা ইউনিভার্সিটির টানাডা হিরোফুমির এক জরিপে এ তথ্য উঠে এসেছে। মুসলিমদের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। গত ১০ বছরে মুসলিমদের সংখ্যা দ্বিগুণ হয়েছে। পরিসংখ্যানটি বলছে ২০১০ সালে ইসলাম ধর্মাবলম্বীদের সংখ্যা ছিল ১ লাখ ১০ হাজার। কিন্তু ২০১৯ সালের শেষের দিকে সে সংখ্যা বেড়ে দাঁড়ায় ২ লাখ ৩০ হাজারে।

আনুমানিক ১৪শ শতাব্দীতে, বিভিন্ন আরব দেশ এবং চীনের মুসলিম ব্যবসায়ীদের আগমনের মাধ্যমে জাপানে এ ধর্মের বিস্তার হয়। এছাড়াও ১৮৯০ সালে অটোম্যান সাম্রাজ্য জাপানে একটি নৌযান প্রেরণ করে। উদ্দেশ্য ছিল এই দুই সাম্রাজ্যের মধ্যে কূটনৈতিক সম্পর্ক গোড়ে তোলার পাশাপাশি জাপানিদের সাথে মুসলিমদের পরিচয় করিয়ে দেওয়া। সেই থেকেই মুসলিমরা ছড়াতে থাকে এবং জাপানে নিজেদের স্থান করে নিতে থাকে।

জাপান ইতোমধ্যেই মুসলিমদের জন্য ১১০ টিরও বেশি মসজিদ নির্মাণ করেছেন। পৃথিবী জুড়ে মুসলিম সম্প্রদায়ের সকলেই এ পদক্ষেপের প্রশংসা করছেন।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x