শপথ নিলেন বাইডেন, নতুন আমেরিকার প্রত্যাশা  

শপথ নিলেন বাইডেন, নতুন আমেরিকার প্রত্যাশা   
ছবি: সংগৃহীত

মার্কিন ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন। দেশটির স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে ১১ টা নাগাদ শপথ নেন বাইডেন। মার্কিন প্রধান বিচারপতি জন রবার্টস জো বাইডেনকে শপথ বাক্য পাঠ করান।

এর আগে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম একজন কৃষ্ণাঙ্গ ও এশীয় ভাইস প্রেসিডেন্ট। কমলা হ্যারিসকে শপথ বাক্য পাঠ করান দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমেয়র।

এদিকে শপথ নেওয়ার আগে বাইডেন টুইট বার্তায় বলেছেন, আমেরিকার জন্য নতুন দিন। এছাড়া কমলা হ্যারিস শপথের আগে টুইটে বলেছেন বলেছেন যে তার আগে যেসব নারী এসেছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন। লিখেন,আমি তাদের কাঁধের ওপরেই দাঁড়িয়ে আছি।

এবারের শপথ অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসি ভূতুড়ে নগরীতে পরিণত হয়েছে।তাই সেনাবেষ্টনির মধ্যেই শপথ নিলেন বাইডেন ও হ্যারিস। তবে অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ।

এছাড়াও ক্যাপিটল ভবনে এসেছেন সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। এসেছেন সাবেক ফার্স্ট লেডি লরা বুশ, মিশেল ওবামা।

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ অনুষ্ঠানে উপস্থিত না হলেও উপস্থিত হয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। উপস্থিত হয়েছেন আরও নামী দামী তারকা।

আরও পড়ুন: শেষপর্যন্ত ‘হার’ মানলেন না ট্রাম্প

সাধারণত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের অভিষেক হয়ে থাকে আনন্দমুখর পরিবেশে। লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন। আমন্ত্রিত অতিথি ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে অনুষ্ঠান দেখতে আসে মানুষ। কিন্তু এবার সেই চিরচেনা দৃশ্যের দেখা মিললো না শপথ অনুষ্ঠানে।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x