বেগুনি কোট পরে শপথ নিলেন কমলা হ্যারিস

বেগুনি কোট পরে শপথ নিলেন কমলা হ্যারিস
যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম নারী, কৃষ্ণাঙ্গ হিসেবে ভাইস প্রেসিডেন্ট পদে শপথ নিয়েছেন কমলা হ্যারিস। মার্কিন স্থানীয় সময় বুধবার সকাল ১১টা৩৫ মিনিটে তিনি শপথ গ্রহণ করেন। তাকে শপথ বাক্য পাঠ করান মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমেয়র।

গত ৩ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী হিসেবে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন কমলা হ্যারিস। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত বটে, যিনি এই গৌরব অর্জন করেন।

ভারতীয় ঐতিহ্যের সঙ্গে মিল রেখে সৌভাগ্য, সৌন্দর্য ও শক্তির দেবী লক্ষ্মীর প্রতীক আর সংস্কৃত শব্দ ‘কমল’ বা পদ্মফুলের সমার্থক শব্দে মেয়ের নাম কমলা রেখেছিলেন ভারতের তামিলনাড়ু রাজ্যের শ্যামলা গোপালান।

আরও পড়ুন: ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলার প্রথম টুইট

১৯৬১ সালে ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটিতে কমলা হ্যারিসের মা শ্যামলার সঙ্গে বাবা জ্যামাইকান ডোনাল্ড হ্যারিসের পরিচয়। ১৯৬৪ সালের ২০ অক্টোবর শ্যামলা আর ডোনাল্ডের সংসারে আসে কমলা। ১৯৬৭ সালে জন্ম নেয় কমলার বোন মায়া লক্ষ্মী হ্যারিস। তবে কমলার বয়স যখন মাত্র সাত, তখন বিচ্ছেদ হয় মা-বাবার। ‘দ্য ট্রুথস উই হোল্ড, অ্যান আমেরিকান জার্নি’ নামে আত্মজীবনীতে এমনটাই লিখেছেন কমলা।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x