ডব্লিউএইচও-এর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক ও প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরছে যুক্তরাষ্ট্র

ডব্লিউএইচও-এর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক ও প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরছে যুক্তরাষ্ট্র
হোয়াইট হাউজে জো বাইডেন। ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার প্রথম দিনেই অন্তত ১৭টি নির্বাহী আদেশে সই করেছেন জো বাইডেন। সই করার পর তার প্রশাসনিক কর্মকর্তারা সে মোতাবেক সিদ্ধান্ত কার্যকর করছে। নির্বাহী আদেশ মোতাবেক, প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজনেস ইনসাইডারের বরাতে জানা যায়, জলবায়ূ পরিবর্তন নিয়ে লড়াই করা হবে বাইডেন প্রশাসনের অন্যতম প্রধান কাজ। এরই মধ্যে ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তিতে আমেরিকার অংশগ্রহণ পুনরায় নিশ্চিত করার প্রক্রিয়া শুরু করেছেন তিনি। গত বছর ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র নিজেদের সরিয়ে নিয়েছিলো।

আরও পড়ুন: দায়িত্ব নিয়েই ১৭ নির্বাহী আদেশে স্বাক্ষর বাইডেনের

বাইডেনের স্বাক্ষরিত ১৭টি নির্বাহী আদেশের তিনটিই করোনাভাইরাস মোকাবিলার বিষয়ক। দুইটি মার্কিন অর্থনীতি নিয়ে। এর বাইরে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে আছে জলবায়ু পরিবর্তন ও অভিবাসন নিয়ে। ৩০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রকে ফের প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরানোর নির্বাহী আদেশেও স্বাক্ষর করেছেন তিনি। এছাড়াও কর্মক্ষেত্রে লিঙ্গ বৈষম্য দূর করা তথা সমতা নিশ্চিত করার আদেশ দিয়েছেন তিনি। সেইসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার নির্দেশনাও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন: মুসলমিদের যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা সরালেন বাইডেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। আরো সুসংগঠিত বিশ্ব ব্যবস্থার জন্য এটি প্রয়োজন বলে মন্তব্য করেছেন তিনি।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x