দক্ষিণ এশিয়ার তিনটি দেশের ওপর ভ্রমণ সতর্কতা আমেরিকার

দক্ষিণ এশিয়ার তিনটি দেশের ওপর ভ্রমণ সতর্কতা আমেরিকার
প্রতীকী ছবি।

দক্ষিণ এশিয়ার তিনটি দেশের জন্য ভ্রমণ সতর্কতা জারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি তার নাগরিকদের পাকিস্তান ও বাংলাদেশে ভ্রমণের বিষয়ে পুনর্বিবেচনা করা এবং আফগানিস্তান সফর না করার জন্য অনুরোধ করেছে। সোমবার (২৫ জানুয়ারি) তিনটি দেশের জন্য পৃথক ভ্রমণ পরামর্শ জারি করেছে যুক্তরাষ্ট্র।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে জানানো হয়, সন্ত্রাসবাদ এবং সশস্ত্র সংঘাতের সম্ভাবনা আছে বলেই ভ্রমণের ব্যাপারে সতর্কজারি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এতে বলা হয়েছে, পাকিস্তান ভ্রমণের ক্ষেত্রে সন্ত্রাসবাদ এবং সাম্প্রদায়িক সহিংসতার কারণে পুনর্বিবেচনা করতে হবে। সন্ত্রাসবাদ ও অপহরণের কারণে নাগরিকদের বেলুচিস্তান এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশে ভ্রমণ না করতে অনুরোধ করা হয়েছে।

নতুন বিধিমালায় আরও বলা হয়েছে, ভারত-পাকিস্তান সীমান্তে ভ্রমণ করবেন না। জঙ্গি গোষ্ঠীগুলি এলাকায় কাজ করে বলে সূত্র জানায়। ভারত ও পাকিস্তান সীমান্তের দু’দিকে শক্তিশালী সামরিক উপস্থিতি বজায় রেখেছে।

আরও পড়ুন: ‘ডাবল মাস্ক বেশি সুরক্ষা দেয়’

খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান পার্বত্য অঞ্চল জেলাকে সাম্প্রদায়িক সহিংসতা এবং অন্যান্য সুরক্ষা ঝুঁকির কারণে বাংলাদেশকেও এ তালিকায় রাখা হয়েছে।

অপহরণ, জিম্মি গ্রহণ, আত্মঘাতী বোমা হামলা, ব্যাপক সামরিক যুদ্ধ অভিযান, ল্যান্ডমাইনস এবং সন্ত্রাসবাদী এবং বিদ্রোহী হামলার কারণে যানবাহন বহনকারী, চৌম্বকীয় বা অন্যান্য উন্নত বিস্ফোরক ডিভাইস (আইইডি) ব্যবহারের আক্রমণসহ আফগানিস্তানের সমস্ত অঞ্চলে ভ্রমণ নিরাপদ নয়। এজন্য আফগানিস্তানও বাদ যায়নি এ তালিকা থেকে। দি ইকনোমিক টাইমস।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x