হংকংয়ের গণতন্ত্রপন্থী মিডিয়া টাইকুনকে ১৪ মাসের কারাদণ্ড

হংকংয়ের গণতন্ত্রপন্থী মিডিয়া টাইকুনকে ১৪ মাসের কারাদণ্ড
ছবি: সংগৃহীত

অনুমতিবিহিীন সমাবেশ করার অপরাধে দোষী সাব্যস্থ হওয়ায় হংকংয়ের গণতন্ত্রপন্থী মিডিয়া টাইকুন ও বিলিয়নিয়ার জিমি লাই'কে ১৪ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। আজ শুক্রবার (১৬ এপ্রিল) শুনানি শেষে এ আদেশ দেন বিচারক। এ খবর প্রকাশ করেছে বিবিসি ও সিএনএন।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার আরো বেশ কয়েকজনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। এর আগে ২০১৯ সালে বৃহত্তর গণতন্ত্রপন্থী বিক্ষোভ সম্পর্কিত অভিযোগে তাদেরকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। এর মধ্যে জনপ্রিয় ম্যাগাজিন অ্যাপল ডেইলির প্রতিষ্ঠাতা ৭৩ বছর বয়সী জিমি লাই বেইজিংয়ের তীব্র সমালোচক বলে পরিচিত।

বিবিসি জানিয়েছে, এই সপ্তাহের পূর্বে অ্যাপল ডেইলি নিউজপেপারে নিজ হাতে একটি কলাম লেখেন জিমি লাই। কারাগার থেকে পাঠানো সেই চিঠিতে তিনি বলেন, ন্যায়বিচার দাবি করা সাংবাদিক হিসেবে আমাদের দায়িত্ব। যতক্ষণ পর্যন্ত আমরা অন্যায় প্রলোভনে অন্ধ না হই, যতক্ষণ না আমরা মন্দকে জায়গা না দেই, ততক্ষণ পর্যন্ত আমরা আমাদের দায়িত্ব পালন করে যাবো।

২০১৯ সালের ১৮ আগস্টে বিক্ষোভের কারণে জিমি লাই'কে ১২ মাসের কারাদণ্ড এবং ৩১ আগস্টের ঘটনার কারণে আরো ৮ মাসের সাজা দেওয়া হয়েছে। বিচারক আদেশ দিয়ে বলেছেন, দুই মাস বাদে তাকে যেন একযোগে সাজা প্রদান করা হয়। একই অভিযোগে বর্তমানে কারাগারে আছেন হংকংয়ের সাবেক আইনপ্রণেতা লি চেউক-ইয়ান।

এ ছাড়া আরো ছয়টি অভিযোগে অভিযুক্ত এই মিডিয়া টাইকুন। যার মধ্যে দুইটি দেশটির নতুন জারি করা জাতীয় সুরক্ষা আইনের অধীনে। এ অভিযোগ প্রমাণিত হলে তিনি আজীবন কারাবাসের শাস্তিও পেতে পারেন।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x