এই সপ্তাহেই আছড়ে পড়বে চীনা রকেটটি

এই সপ্তাহেই আছড়ে পড়বে চীনা রকেটটি
ছবি: সংগৃহিত।

স্পেস স্টেশন প্রতিস্থাপনের পরে বিচ্ছিন্ন হয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে চীনের লং মার্চ ৫বি রকেটটির টুকরো। ধারণা করা হচ্ছে, এ সপ্তাহের কোনো একদিন সেটি পৃথিবীর বুকে আছড়ে পড়বে।

সংবাদ মাধ্যম বিবিসির বরাতে জানা যায়, ঠিক কখন এবং পৃথিবীর কোন অংশে সেটি আছড়ে পড়বে বিজ্ঞানীরা সেটি এখনই বলতে পারছেন না তবে এটি আছড়ে পড়ার এক ঘণ্টা আগে কোথায় পড়ছে তা জানাতে পারবেন বিজ্ঞানীরা।

বৃহস্পতিবার (৬ মে) যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বলেন, “এটি নামিয়ে আনার ব্যাপারে আমাদের যথেষ্ট সক্ষমতা রয়েছে, তবে পৃথিবীর দিকে ছুটে আসা চীনের নিয়ন্ত্রনহীন রকেট গুলি করে নামানোর কোন পরিকল্পনা নেই তাদের। তিনি আরো বলেন,"আমরা আশা করছি যে এটি এমন জায়গায় ধসে পড়বে যেখানে কারও কোন ক্ষতি হবে না। আশা করি সমুদ্র বা এমন কোথাও পড়বে"।

তার ভাষ্যমতে, কক্ষপথে বেইজিংয়ের স্পেস স্টেশন প্রতিস্থাপনের পরে বিচ্ছিন্ন হয়ে লং মার্চ ৫বি রকেট নিয়ন্ত্রনহীন হয়ে পৃথিবীর দিকে নেমে আসছে। শনিবার অথবা রবিবার এটি পৃথিবীতে হামলে পড়বে। তবে মাটিতে কখন কোথায় পড়বে তা ধারণা করা কঠিন।

এদিকে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গত কয়েকদিন ধরে আশঙ্কা প্রকাশ করে আসছে যে, এই রকেটের ধ্বংসাবশেষ জনবহুল অঞ্চলে বিধ্বস্ত হতে পারে আবার আন্তর্জাতিক জলসীমাতেও পড়তে পারে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x