বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কাশ্মিরের নেতাদের সঙ্গে আজ মোদির বৈঠক

আপডেট : ২৪ জুন ২০২১, ১১:৪৯

বিশেষ মর্যাদা প্রত্যাহারের দু’বছরের মাথায় প্রথমবার ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন জম্মু-কাশ্মিরের ১৪ জন রাজনৈতিক নেতা। বৈঠক ডেকেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকের কথা মাথায় রেখেই জম্মু-কাশ্মীরে আগামী ৪৮ ঘণ্টার জন্য রেড অ্যালার্ট জারি করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ জুন) এখবর দিয়েছে বিভিন্ন ভারতীয় গণমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, বৈঠকের বিষয়বস্তু এখনও সরকারি ভাবে জানানো না-হলেও সূত্রের মতে, জম্মু-কাশ্মিরে আগামী দিনে বিধানসভা নির্বাচন করানোর পক্ষপাতী কেন্দ্র। কিন্তু তার আগে দু’দশক ধরে আটকে থাকা জম্মু-কাশ্মীরের বিধানসভা আসনগুলির পুনর্বিন্যাস সেরে ফেলতে চায় মোদি সরকার। সূত্রের মতে, সেই বিষয়টি আলোচনার জন্যই ওই বৈঠক ডেকেছে কেন্দ্র।

কাশ্মীরের ছয় দলের গুপকর জোটের মুখপাত্র তথা সিপিএম নেতা ইউসুফ তারিগামি বলেছেন, ‘কী নিয়ে আলোচনা হবে তা জানি না। সরকার কী বলতে চাইছে, তা দেখেই জোট সিদ্ধান্ত নেবে।’ তবে ইতিমধ্যেই ফারুক আবদুল্লাহ বা মেহবুবা মুফতির মতো প্রাক্তন মুখ্যমন্ত্রীরা জানিয়েছেন, বৈঠকে তাদের মূল দাবিই হবে জম্মু-কাশ্মিরের রাজ্যের মর্যাদা ও লোপ পাওয়া বিশেষ মর্যাদার পুনঃপ্রতিষ্ঠা।

ইত্তেফাক/এসএ