ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬
২৬ °সে

সাতটি যুদ্ধবিমান হারিয়েছে ভারত

সাতটি যুদ্ধবিমান হারিয়েছে ভারত
আকাশে উড়ছে মিগ-২১। ছবি: সংগৃহীত

ভারতীয় বিমান বাহিনীর একমাত্র ভরসা মিগ-২১। এই যুদ্ধবিমানের উপর ভর করে দাপট দেখিয়ে যাচ্ছে ভারত। তবে সম্প্রতি বিতর্কের জালে আটকে গেছে এই যুদ্ধবিমান। শুধু তাই নয়, গত এক বছরেই ৭টি বিমান হারিয়েছে ভারত। তার মধ্যে কেবল ফেব্রুয়ারি মাসেই পাঁচটি হারিয়েছে।

সবশেষ শুক্রবার বিকালে পাকিস্তান সীমান্তবর্তী রাজস্থানে ভারতীয় যুদ্ধবিমান মিগ-২১ বিধ্বস্তের ঘটনা ঘটে। প্যারাসুটের মাধ্যমে বেঁচে আসা পাইলট জানিয়েছেন, হঠাৎ এক ঝাঁক পাখি ঘিরে ধরে বিমানটিকে। কয়েকটি ইঞ্জিনে ঢুকে পড়ার পর গোলমাল শুরু হয়, কোন মতে প্যারাসুট নিয়ে বের হতে সক্ষম হন তিনি। এনডিটিভি জানিয়েছে, রাজস্থান রাজ্যের বিকেনার জেলায় পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়।

শুক্রবার পাকিস্তান সীমান্তে বিধ্বস্ত মিগ-২১। ছবি: কলকাতা ২৪

এর আগে ১ ফেব্রুয়ারি টহল দিতে যেয়ে বিধ্বস্ত হয় একটি মিরেজ ২০০০ বিমান। রাষ্ট্রীয় সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড বিমানটির উন্নয়ন করে। এরপর এটি আকাশে উড়তে যেয়ে বিধ্বস্ত হয়।

এছাড়া ১৯ ফেব্রুয়ারি ভারতের সূর্যকিরণ অ্যাক্রোবেটিক টিম বা বিমান কসরত দলের দুটি বিমান বিধ্বস্ত হয়। অনুশীলন চলার সময় মাঝ আকাশে ঠোকাঠুকিতে বিধ্বস্ত হয়। এতে একজন বৈমানিক নিহত হন।

আরো পড়ুন: বক্ষ নিয়ে সমালোচনা, উপযুক্ত জবাব দিলেন স্বস্তিকা!

এদিকে, সবচেয়ে আলোচিত ঘটনা হচ্ছে ২৭ ফেব্রুয়ারি। এ দিন আকাশে পাকিস্তানের সঙ্গে লড়াইরত অবস্থায় বিধ্বস্ত হয় মিগ-২১। অবশ্য, পাকিস্তান তখন দুটি বিমান ধ্বংসের দাবি করেছিল। একটি বিমান ভারতীয় এলাকায় পড়ে, আরেকটি পাকিস্তানের মাটিতে পড়ে। তার মধ্যে বিধ্বস্ত হওয়া যুদ্ধবিমানটির উইং কমান্ডার অভিনন্দন বর্তমান নামে পাইলট পাকিস্তানি সেনাদের হাতে আটক হয়। অবশ্য পরে তাকে মুক্তি দেয় পাকিস্তান।

রাশিয়া থেকে কেনা ভারতের যুদ্ধবিমান মিগ-২১। ছবি: সংগৃহীত

একই দিনে অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি ভারতীয় বিমান বাহিনীর একটি এমআই-১৭ হেলিকপ্টার কাশ্মীরের বাদগামে বিধ্বস্ত হয়। এতে ছয় আরোহীর সবাই নিহত হয়। এদিকে এর একদিন পরে ভারতীয় বিমান বাহিনীর একটি জাগুয়ার বিধ্বস্ত হয় উত্তর প্রদেশে। তবে এর পাইলট নিরাপদে বের হয়ে আসতে সক্ষম হন।

৮৭২টি মিগ-২১ বিমান রাশিয়া থেকে কেনে ভারত। তার মধ্যে অর্ধেকের বেশি দুর্ঘটনার মধ্য দিয়ে বিধ্বস্ত হয়ে গেছে। এই যুদ্ধবিমানকে এখন সেকেলে হিসেবে দেখা হয়। মিগ-২১কে উড়ন্ত কফিন এবং বিধবা তৈরির বিমান বলে উল্লেখ করছেন ভারতীয় যুদ্ধবিমান চালকেরা।

অপরদিকে মিগ-২১ বিমান থেকে আরো উন্নত যুদ্ধবিমান এফ-১৬ রয়েছে পাকিস্তানের কাছে। এটি তৈরি করেছে যুক্তরাষ্ট্র। সূত্র: পার্সটুডে, এনডিটিভি ও নিউজ১৮

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন