শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দক্ষিণ আফ্রিকার নির্বাচনে এএনসি এগিয়ে

আপডেট : ০৯ মে ২০১৯, ২০:৪৬

দক্ষিণ আফ্রিকায় প্রথম দফার নির্বাচনে এএনসি এগিয়ে রয়েছে। নির্বাচনে প্রেসিডেন্ট সিরিল রামাফোসা তার ক্ষমতাসীন দলের জন্য সমর্থন লাভ করেছেন। বুধবারের ভোট গ্রহণের পর এক পঞ্চমাংশ ভোট গণনা হয়েছে। নির্বাচন কমিশন প্রকাশিত ফলাফলে দেখা গেছে যে, আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) এগিয়ে রয়েছে। দলটির নিকটতম প্রতিদ্বন্দ্বী হচ্ছে ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স।

ছয় বছর আগে এএনসি’র সাবেক তরুণ নেতা জুলিয়াস মালেমা প্রতিষ্ঠিত দল ইকোনোমিক ফ্রিডম ফাইটার্স আট শতাংশ ভোট পেয়েছে।

দুর্নীতির অভিযোগ ও অর্থনৈতিক সংকটের কারণে গত বছর আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) তৎকালীন প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে পদত্যাগে বাধ্য করার পর রামাফোসা (৬৬) ক্ষমতা গ্রহণ করেন। জুমা নয় বছর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।  পার্লামেন্টে সর্বাধিক আসন অর্জনকারী দল পরবর্তি প্রেসিডেন্টকে মনোনিত করবে। ২৫ মে তিনি শপথ নিবেন।

জুমার শাসন আমলে এএনসি’র ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হয়। ২০০৪ সাল থেকে প্রতিটি নির্বাচনে এএনসির জনপ্রিয়তা হ্রাস পেতে থাকে। ২০১৬ সালের পৌরসভা নির্বাচনে দলটি ৫৪ শতাংশ ভোট পায়। ২০১৪ সালের জাতীয় নির্বাচনে তারা ৬২ শতাংশ ভোট লাভ করেছিল।

আরও পড়ুনঃ চলচ্চিত্র পরিচালক রনির স্ত্রীর আত্মহত্যা

১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার সাধারণ নির্বাচনে নেলসন ম্যান্ডেলা ও আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) নিরঙ্কুশ জয়লাভ করে ক্ষমতা গ্রহণ করে। এই নির্বাচনে প্রথমবারের মতো জাতি বর্ণ নির্বিশেষে সবাই অংশ নেয়। অধিকাংশ জনমত জরিপে দেখা গেছে এএনসি প্রায় ৬০ শতাংশ ভোট পাবে।

ইত্তেফাক/টিএস