ঢাকা রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে


এভারেস্ট জয়ে চলতি মৌসুমে মৃতের সংখ্যা ১০

এভারেস্ট জয়ে চলতি মৌসুমে মৃতের সংখ্যা ১০
এভারেস্টের চূড়ায় আরোহীদের ভিড়। ছবি: এএফপি

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উপর প্রাণ হারালেন ৪৪ বছর বয়সী রবিন হেনিস ফিসার নামে এক ব্রিটিশ যুবক। শনিবার পর্বত চূড়া থেকে নেমে তিনি অসুস্থ হয়ে পড়েন এবং শেষ পর্যন্ত প্রাণ হারান। এ নিয়ে চলতি মৌসুমে এভারেস্ট শৃঙ্গে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১০ জনে। শনিবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

রবিনের সঙ্গীরা জানান, শনিবার সকালেই রবিন এভারেস্ট জয় করেন। এরপর সেখান থেকে নামার সময় চূড়া থেকে মাত্র ১৫০ মিটার নিচেই অসুস্থ হয়ে পড়েন তিনি। এ ব্যাপারে এভারেস্ট পরিবার অভিযানের মুরারি শর্মা বলেন, 'আমাদের গাইডরা তাকে বাঁচানোর চেষ্টা করেছিল। তবে এর আগেই তিনি মারা যান।'

এর আগে শুক্রবার কেভিন হিনেস ৫৬ বছর বয়সী নামে আরেক আইরিশ আরোহী এখানে প্রাণ হারান। তারও আগে আরেক আইরিশ আরোহী অধ্যাপক সিমস ললেস পর্বতের শৃঙ্গ থেকে পড়ে প্রাণ হারান বলে জানা গেছে। তার মৃতদেহ উদ্ধারে এখন পর্যন্ত অভিযান চলছে।

এছাড়াও নেপালের পর্যটন করপরেশনের এক কর্মকর্তা দ্যা হিমালয়ান টাইমসকে জানান, তাদের এক শেরপা গাইডও অসুস্থতার কথা জানিয়েছিলেন, পরে তাকে নিচের একটি ক্যাম্প থেকে উদ্ধার করা হয়।

চলতি মৌসুমে এভারেস্টে চড়ার সর্বোচ্চ ৩৮১টি পারমিট দিয়েছে নেপাল সরকার। এর প্রতিটির মূল্য ১১ হাজার মার্কিন ডলার। তবে আশ্চর্যের বিষয় হলো, এরই মধ্যে অতিরিক্ত ভিড় দেখা দিয়েছে এই পর্বত শৃঙ্গের চূড়ার কাছে। সেই সঙ্গে বেড়েছে নিহতের সংখ্যাও। এই মৌসুমে একন পর্যন্ত চূড়া থেকে নামার পথে প্রাণ হারিয়েছেন ১০ আরোহী। এই সংখ্যা নিঃসন্দেহে গত যেকোন বছরের নিহতের সংখ্যা থেকে বেশি। নিহতদের মধ্যে শবিবার এক ব্রিটিশ, শুক্রবার এক আইরিশ ছাড়াও চার ভারতীয়, এক নেপালি, এক অস্ট্রেলিয়ান ও এক আমেরিকান রয়েছেন।

আরও পড়ুন: শান্তিরক্ষা মিশনে নিহত ১২ বাংলাদেশিকে জাতিসংঘের সম্মান

গত বছর এভারেস্টের চূড়ায় উঠেন মোট ৮১৭ জন। তবে এবছর আরোহীদের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে এভারেস্ট জয় করতে আসা আরোহীদের এই বিপুল সংখ্যায় অনুমতি দেওয়া আর ক্রমবর্ধমান মৃতের সংখ্যা ভবিষ্যতে কর্তৃপক্ষকে অনুমতি দেওয়ার ক্ষেত্রে ভাবাবে।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৮ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন