বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইরানি ড্রোন ধ্বংস করেছে মার্কিন যুদ্ধ জাহাজ: ট্রাম্প

আপডেট : ১৯ জুলাই ২০১৯, ১৪:০৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন মার্কিন যুদ্ধ জাহাজ একটি ইরানি ড্রোন ধ্বংস করেছে। ড্রোনটি যুদ্ধ জাহাজটির ১ হাজার ইয়ার্ডের মধ্যে চলে এসেছিল। যা জাহাজটির জন্য হুমকি হয়ে দেখা দিচ্ছিলো। তাই ড্রোনটিকে ধ্বংস করা হয়। খবর: সিএনএন।

ঘটনাটি ওয়াশিংটন ও তেহরানের মধ্যে চলমান উত্তেজনার তীব্রতা আরও বৃদ্ধি করবে বলে ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার হোয়াইট হাউজে দেওয়া বক্তব্যে ট্রাম্প বলেন, ‌'ড্রোনটি হরমুজ প্রণালীতে থাকা মার্কিন জাহাজটির জন্য ও জাহাজের নাবিকদের জন্য হুমকি হয়ে দেখা দিচ্ছিলো। তাই সেটিকে তাৎক্ষণিকভাবে ধ্বংস করা হয়'।

একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন ড্রোনটিকে 'ইলেক্ট্রনিক জ্যামিং' পদ্ধতি ব্যবহার করে ধ্বংস করা হয়। জাহাজটির জন্য হুমকিস্বরূপ দূরত্বে আসার পর ড্রোনটির জন্য কেবল প্রতিরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করেছে মার্কিন জাহাজের নাবিকেরা।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক সমুদ্রসীমায় থাকা জাহাজের ওপর ইরান বহুবার হামলা চালানোর চেষ্টা করেছে। যার মধ্যে সর্বশেষ চেষ্টা এটি।

এ ঘটনায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সাংবাদিকদের বলেন, 'আমরা কোনো ড্রোন হারিয়েছি বলে কোনো তথ্য আমার কাছে আসেনি। এ ব্যাপারে আমার কিছু জানা নেই।

আরও পড়ুন: কাবুলে বোমা বিস্ফোরণে নিহত ৪

এদিকে ট্রাম্পের মন্তব্যের পর পেন্টাগন থেকে একটি সংক্ষিপ্ত বিবৃতি দেওয়া হয়েছে। যাতে বলা হয়েছে, 'মার্কিন উভচর যুদ্ধ জাহাজ বক্সার হরমুজ প্রণালীর আন্তর্জাতিক সমুদ্রসীমায় ছিলো। এ সময় একটি ড্রোন (ফিক্সড উইং আননেইমড এরিয়াল সিস্টেম বা ইউএএস) যুদ্ধ জাহাজটির জন্য হুমকি হওয়ার মতো অর্থাৎ ১ হাজার ইয়ার্ডের মধ্যে চলে আসে। তখন জাহাজের নাবিকেরা নিজেদের সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করে। তারা ড্রোনটিতে ইলেক্ট্রনিক জ্যাম তৈরি করে সেটিকে ভূপাতিত করে।'

ইত্তেফাক/নূহু