ইথিওপিয়ায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১৭

ইথিওপিয়ায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১৭
ইথিওপিয়ায় সিদমা জাতিগত গোষ্ঠীর জন্য একটি নতুন স্বায়ত্তশাসিত অঞ্চলের দাবিতে বিক্ষোভে নিরাপত্তা বাহিনী ও কর্মীদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১৭ জন মানুষ নিহত হয়েছে। ছবি: রয়টার্স

ইথিওপিয়ায় সিদমা জাতিগত গোষ্ঠীর জন্য একটি নতুন স্বায়ত্তশাসিত অঞ্চলের দাবিতে বিক্ষোভে নিরাপত্তা বাহিনী ও কর্মীদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১৭ জন মানুষ নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তা ও হাসপাতাল কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

স্থানীয় জেলা প্রশাসক শনিবার রয়টার্সকে জানান, রাজধানী আদ্দিস আবাবা থেকে ২৭৫ কিলোমিটার দূরে হাওয়াসা শহরের কাছাকাছি একটি শহরে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছে। অন্যদিকে হাসপাতালে কর্তৃপক্ষ শুক্রবার বলেছে, শহরের প্রতিবাদে আরও চারজন প্রতিবাদকারী মারা গেছে।

২০১৮ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী আববি আহমদ কর্তৃক প্রবর্তিত রাজনৈতিক সংস্কারের দ্বারা উদ্দীপিত সিদমা কর্মীরা বৃহস্পতিবার এক নতুন আঞ্চলিক প্রদেশ ঘোষণার দাবিতে আন্দোলন করছেন।

আরও পড়ুনঃ ইঞ্জিনে ডিম-সহ পাখির বাসা, দেড় মাস গাড়ি চালালেন না চালক

সিদমা বিরোধী দল ঘোষণাটি বিলম্বিত করতে এবং পাঁচ মাসের মধ্যে গণভোটের জন্য সরকারি প্রস্তাব গ্রহণ করার পরে হাউসায় বড় আকারের সহিংসতার হুমকি এড়ানো সম্ভব হয়েছে। তবে ওই সম্প্রদায়ের একটি অংশের লোকেরা এই প্রস্তাব গ্রহণ করেনি।

ইত্তেফাক/টিএস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত