শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আইনি প্রক্রিয়ায় ট্যাংকার ছাড়িয়ে নিন: ব্রিটেনকে ইরান

আপডেট : ২১ জুলাই ২০১৯, ১৩:১১

হরমুজ প্রণালী থেকে ব্রিটিশ তেল ট্যাংকার আটকের বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। এ সময় জারিফ তেল ট্যাংকার ছাড়িয়ে নেয়ার জন্য ব্রিটেনকে আইনি প্রক্রিয়ায় অগ্রসর হওয়ার আহ্বান জানিয়েছেন বলে খবরে বলা হয়েছে। 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা সমুদ্রে জাহাজ চলাচল বিষয়ক আইন লঙ্ঘন করে আমাদের তেল ট্যাংকার আটক করলেও আমরা আন্তর্জাতিক আইন মেনেই আপনাদের ট্যাংকার জব্দ করেছি।

তিনি আরও বলেন, আপনাদের তেল ট্যাংকারটি আন্তর্জাতিক জাহাজ চলাচল আইন লঙ্ঘন করেছিল। কাজেই এখন ট্যাংকার ছাড়িয়ে নিতে তেহরানের ওপর চাপ সৃষ্টি না করে আইনি প্রক্রিয়ায় অগ্রসর হোন।

ভেনিজুয়েলা সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী কারাকাস থেকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে টেলিফোন সংলাপে যুক্ত হন। এ সময় জেরেমি হান্ট তেল ট্যাংকার আটক নিয়ে সৃষ্ট সমস্যা শান্তিপূর্ণ উপায়ে সমাধানে আগ্রহ প্রকাশ করেন।

গত শুক্রবার ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) ব্রিটেনের একটি তেল ট্যাংকার আটক করে । এতে ২৩ জন ক্রু ছিলেন বলে বিবিসির খবরে বলা হয়। 

আরও পড়ুন: একটা ফ্যান ও বাল্বের বিদ্যুৎ বিল এলো ১৫৭ কোটি টাকা !

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়, হরমুজ প্রণালীতে আন্তর্জাতিক সামুদ্রিক আইন লঙ্ঘন করার দায়ে ব্রিটেনের তেলবাহী ট্যাংকারটিকে আটক করা হয়েছে। জাহাজটির নাম স্টেনা ইমপেরো। জাহাজটি সৌদি আরব যাওয়ার পথে ছিল। তথ্যসূত্র: পার্স টুডে, বিবিসি। 

ইত্তেফাক/এসআর