ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
২৭ °সে


কাশ্মীর ইস্যুতে যা বললেন ট্রাম্প

কাশ্মীর ইস্যুতে যা বললেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার দুই চির প্রতিদ্বন্দ্বী দেশ ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে বিতর্কিত কাশ্মীর অঞ্চলের উত্তেজনা হ্রাসে তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর এএফপি’র।

এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‘আমার দুই ভাল বন্ধু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলে আমি তাদেরকে কাশ্মীরের উত্তেজনা হ্রাসের ব্যাপারে কাজ করার আহ্বান জানিয়েছি। এছাড়া ভারত ও পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বাণিজ্য ও কৌশলগত অংশীদারিত্বের বিষয় নিয়েও আমি কথা বলেছি।’

প্রেসিডেন্ট লিখেছেন, ‘কাশ্মীরকে কেন্দ্র করে একটি জটিল পরিস্থিতির সৃষ্টি হলেও আলোচনা ভাল হয়েছে!’

উল্লেখ্য, গত ৫ আগস্ট নয়াদিল্লি ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে। এই ধারার আওতায় কাশ্মীরকে স্বায়ত্বশাসনের বিশেষ সুবিধা দেয়া হয়েছিল। এতে জম্মু ও কাশ্মীর রাজ্যের মর্যাদা হ্রাস পায়। ফলে পাকিস্তানের সাথে ভারতের উত্তেজনার সৃষ্টি হয়।

মোদির সরকার এ অঞ্চলে স্বাধীনভাবে চলাফেরা করার ওপর বিধিনিষেধও আরোপ করে এবং ইন্টারনেট ও টেলিফোন লাইন বিচ্ছিন্ন করে দেয়া হয়।

কাশ্মীরকে কেন্দ্র করে পরমাণু ক্ষমতাধর এ দুই দেশের মধ্যে দুইবার ব্যাপক যুদ্ধ এবং অসংখ্যবার সংঘর্ষ হয়।

আরও পড়ুন: লাওসে ভয়াবহ বাস দুর্ঘটনা, চীনের ১৩ পর্যটক নিহত

সাম্প্রতিককালে গত ফেব্রুয়ারিতে তাদের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান স্বাধীন হওয়ার পর কাশ্মীর দুইদেশের মধ্যে বিভক্ত হয়ে যায়।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন