‘অবৈধ অভিবাসীদের জন্য মুম্বাইয়ে তৈরি হচ্ছে আটক কেন্দ্র’

‘অবৈধ অভিবাসীদের জন্য মুম্বাইয়ে তৈরি হচ্ছে আটক কেন্দ্র’
ছবি: সংগৃহীত

ভারতের মহারাষ্ট্র সরকার মুম্বাইয়ের কাছে অবৈধ অনুপ্রবেশকারী ও অভিবাসীদের জন্য ডিটেনশন সেন্টার তৈরির উদ্যোগ নিয়েছে। দেশটির এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, এজন্য মহারাষ্ট্রের স্বরাষ্ট্রদফতর জমি চেয়ে রাজ্যের পরিকল্পনা কর্তৃপক্ষের কাছে চিঠি লিখেছে।

দেশটির আসামের চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের পর এমন সিদ্ধান্তের খবর জানা গেল। আসামের চূড়ান্ত তালিকায় নাগরিকত্ব তালিকা থেকে ১৯ লাখ মানুষ বাদ পড়েছে। আশঙ্কা করা হচ্ছে, আপিল শেষে নাগরিকত্ব না পাওয়া মানুষদের বিভিন্ন আটক কেন্দ্রে পাঠানো হবে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, নেরুল এলাকায় দুই থেকে তিন একর জমি চাওয়া হয়েছে, এই এলাকাটি জনবসতি এবং বাণিজ্যিক এলাকা এবং মুম্বাই শহর থেকে ২০ কিলোমিটার দূরে। তবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনও চিঠি দেওয়ার কথা অস্বীকার করা হয়েছে।

চলতি বছরের গোড়ার দিকে, দেশটির কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, দেশের যে সমস্ত এলাকায় বেশী অনুপ্রবেশকারীর বাস রয়েছে, সেখানে ডিনেটশন সেন্টার তৈরি করতে হবে।

কয়েকমাস পরেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। মুম্বাইয়ে অবৈধ বাংলাদেশিদের বসবাস করা এবং কাজ করার অভিযোগ তুলেছে শিবসেনা।

আরও পড়ুন: চীনের মধ্যস্থতায় নিউইয়র্কে বৈঠকে বসছে বাংলাদেশ ও মিয়ানমার

গত সপ্তাহে সংবাদসংস্থা এএনআইকে শিবসেনা নেতা অরবিন্দ সাওয়ান্ত বলেন, এলাকার প্রকৃত নাগরিকদের সমস্যার সমাধানে আসামে জাতীয় নাগরিকপঞ্জী তৈরির প্রয়োজন ছিল। সেই কারণে আমরা এনআরসির পদক্ষেপকে সমর্থন জানাই...আমরা এখান থেকে বাংলাদেশিদের তাড়াতে মুম্বাইয়ে একই পদক্ষেপ চাই।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত