শনিবার, ০২ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আজ সকাল থেকে মেলার দুয়ার খোলা

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২০, ২২:৪৫

আজ ছুটির দিনে সকাল থেকেই শুরু হবে বইমেলা। মেলা জমে ওঠার অপেক্ষায় সবাই। ছুটির কারণে পরিবারের সদস্যরা মেলায় দল বেঁধে আসবেন এমনটাই প্রত্যাশা লেখক, প্রকাশকদের। তাই বলাই যায় অমর একুশে গ্রন্থমেলা আজ ফিরে পাবে তার পরিপূর্ণ রূপ। গতকাল শীতের মিষ্টি রোদে বইপ্রেমীদের উচ্ছ্বাসে বইমেলা ছিল প্রাণবন্ত। নতুন নতুন লেখার সঙ্গে পরিচিত হওয়ার জন্য ঝকঝকে মলাটগুলো আমন্ত্রণী আহ্বান নিয়ে উন্মুখ বসে আছে যেন। বইয়ের দোকানগুলো হাতছানি দিয়ে ডাকে। বইমেলা যেন প্রতিটি বাঙালির মনে এক সম্মোহনী সুর বাজিয়ে যায়। এর টানে সারাদেশের বইপ্রেমী মানুষ একবারের জন্য হলেও পা ফেলেন মেলা প্রাঙ্গণে।

গতকাল মেলায় এসেছিলেন প্রবীণ ব্যবসায়ী মনসুর আরেফিন। তিনি বললেন, ফেব্রুয়ারিতে বইমেলায় আসার জন্য এক তীব্র টান অনুভব করি। প্রতিদিন এসে তো আর বই কিনি না। কিন্তু প্রতিদিন না এসে থাকতে পারি না। বইমেলায় আসা যেন তীর্থ ভ্রমণে আসা।

ছুটির দিনের রেশ থাকায় বৃহস্পতিবার সন্ধ্যাতেই মেলা পাঠকের আনাগোনায় ভরে ওঠে। এতে প্রকাশক ও বিক্রেতারা বেশ খুশি। তারা জানান, শীতের প্রকোপে মেলায় শুরুতে একটু ঢিলেঢালা ভাব ছিল। আজ জমবে মেলা।

আজ শিশুপ্রহর :আজ মেলায় শিশুপ্রহর। মেলার দুয়ার খুলবে সকাল ১১টায়। একটানা খোলা থাকবে রাত ৯টা পর্যন্ত। শুধু আজই নয়, পরশু শনিবারও শিশুপ্রহর এবং মেলার দ্বার একই সময় সকাল ১১টায় খুলবে। তবে তার আগে থেকেই যে মেলা শিশুদের কলকাকলিতে মুখর হয়ে উঠবে বইমেলা। কেননা বাংলা একাডেমির আয়োজনে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা শুরু হবে সকাল সাড়ে ৮টায়। এর উদ্বোধন করবেন শিল্পী রফিকুন নবী।

লেখক বলছি :লেখক বলছি অনুষ্ঠানে গতকাল নির্ধারিত মঞ্চে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন জসিম মল্লিক, অনন্ত উজ্জ্বল, হানযালা হান এবং মন্দিরা এষ।

নতুন বই :বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার মেলায় বই এসেছে ১১৮টি। এর মধ্যে বাংলা একাডেমি থেকে নূহ-উল-আলম লেনিনের বঙ্গবন্ধু বিষয়ক বই ‘রাজনীতিতে হাতেখড়ি ও কলকাতায় শেখ মুজিব’, পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে নিলয় নন্দীর অতিপ্রাকৃত গল্পের বই ‘ছায়াময়’, একই প্রকাশনী থেকে রঞ্জন হালদারের শিশুতোষ গ্রন্থ ‘পদ্মদিঘির মুক্তা’, আহমেদ রিয়াজের ‘আষাঢ়ে ভূতের খপ্পরে’, আগামী থেকে আবদুল গাফ্ফার চৌধুরীর বঙ্গবন্ধু বিষয়ক বই ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ ও শেখ হাসিনা’, অনিন্দ্য প্রকাশ থেকে মোশতাক আহমেদের প্যারাসাইকোলজি ‘জোছনা রাতের জোনাকি’, কথাপ্রকাশ থেকে ড. এম আবদুল আলীমের স্মৃতিকথা ‘ভাষা সংগ্রামী এম এ ওয়াদুদ’, শোভা প্রকাশ থেকে সৈয়দ শামসুল হকের কিশোর কবিতার বই ‘শ্রেষ্ঠ কিশোর কবিতা’, একই প্রকাশনা থেকে সন্জীদা খাতুনের প্রবন্ধের বই ‘রবীন্দ্র কবিতার গহনে’, অনন্যা থেকে ফকির আলমগীরের লোকসংগীত বিষয়ক ‘আবহমান বাংলার লোকসংগীত’, অবসর প্রকাশনা থেকে রকিব হাসানের গোয়েন্দা কাহিনী ‘দানব রবিন’, তাম্রলিপি থেকে ফারাহ জাবীনের ‘অভিশপ্ত বাড়ির সেই ব্যাকইয়ার্ডটা’, আবিষ্কার থেকে শিকদার কচি কবিরের গল্পগ্রন্থ ‘ভ্রম’ উল্লেখযোগ্য।

 

এ সম্পর্কিত আরও পড়ুন

স্যার, মাফ করবেন আমাদের

‘ড. ইউনূসের বিবৃতি অসত্য ও বিভ্রান্তিমূলক’

দুর্যোগকবলিত মানুষদের একদিনের বেতন দিলেন স্টার টেক এন্ড ইঞ্জিনয়ারিং লিমিটেডের কর্মীরা

মানবতাবিরোধী অপরাধ: হবিগঞ্জের শফি উদ্দিনের মৃত্যুদণ্ড

এ সম্পর্কিত আরও পড়ুন

অভিযোগের জবাব দিলেন ড. ইউনূস

বিএসপিইউএ–এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী  উদযাপিত 

সুনামগঞ্জের বন্যাদুর্গতদের পাশে লেখক-শিল্পীদের `সমন্বয়` টিম

আত্মনির্ভরশীলতার শ্রেষ্ঠ প্রতীক পদ্মা সেতু: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার একক রূপকার