বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

করোনা সংক্রমণ মোকাবিলায় ‘হেলথ’ অ্যাপ বানাবে সেলিস

আপডেট : ১৩ এপ্রিল ২০২০, ১৫:২০

করোনা ভাইরাস অ্যান্টিবডি পরীক্ষা দ্বারা সংক্রমণ থেকে নিরাপদ এমন ব্যক্তিদের সনাক্ত করা এখন সম্ভব। সংক্রমণরোধী পরিস্থিতি প্রদর্শন করার সহজ একটি উপায় ধারণ করেছে দেশের শীর্ষস্থানীয় সফটওয়্যার রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘সেলিস’। এই সমাধানটির সকল অংশের সত্ত্বাধিকারী সেলিস, তবে বিষয়টি নিয়ে কাজ করার জন্য প্রতিষ্ঠানটি বাংলাদেশ এবং সার্কভুক্ত দেশগুলোতে সবার জন্য পথ উন্মুক্ত করে দিয়েছে।

সেলিসের এই কনসেপ্টটি যাদের জন্য কাজে দেবে–

* সাধারণ জনতা– যারা প্রকৃতভাবে নিজেদের শারীরিক অবস্থা সম্পর্কে তথ্য পেতে চান।

* রোগনির্ণয় কেন্দ্র – যে কোন প্রকৃত অবস্থান, অথব চলমান স্টল, যেখানে সাধারণ মানুষ তাদের অ্যান্টিবডি পরীক্ষার ফলাফল জানতে  পারবেন।

* জনসমাগমযুক্ত প্রতিষ্ঠান – হাসপাতাল, রেঁস্তোরা, অফিস, বিভিন্ন বিপণীবিতান অথবা বিমানবন্দর কর্তৃপক্ষ, যারা তাদের ভোক্তাদের শারীরিক অবস্থা যাচাই করবার পর তাদের সুযোগসুবিধা দিতে চান।

* আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা – যারা কিউ-আর কোড এবং জাতীয় পরিচয়পত্রের সমন্বয়ে অ্যান্টিবডি পরীক্ষার বৈধতা যাচাই করতে পারবেন।

* নীতি নির্ধারক সংস্থা – যারা প্রকৃত তথ্য দিয়ে নতুন নীতিমালা তৈরি করতে পারবেন।

সাধারণ মানুষের জন্য ধারণাকৃত ‘সাইন-আপ’ পদ্ধতি

যে কোন ব্যক্তি শুধুমাত্র মোবাইল নম্বর দিয়েই একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারবে। অ্যাকাউন্ট খোলার সাথে সাথেই তারা পেয়ে যাবেন একটি ইউনিক টেস্টিং নম্বর, যা দিয়ে বিভিন্ন রোগনিয়ন্ত্রণ কেন্দ্র তাদের অ্যান্টিবডি পরীক্ষার ফলাফল প্রকাশ করতে পারবেন।

প্রতিটি ফলাফলের সাথে এই টেস্টিং নম্বরটি যুক্ত থাকবে। নম্বর দ্বারা ব্যক্তি চিহ্নিত করার পদ্ধতিটি জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে আরো দ্রুতভাবে সম্পন্ন করাও সম্ভব।

বৈধতা যাচাই করা হবে যেভাবে

প্রতিটি রোগনির্ণয় কেন্দ্র একটি সমন্বিত ডাইরেক্টরিতে লগ-ইন করে প্রবেশ করতে পারবেন, যেখানে তারা নিবন্ধিত ব্যক্তিদের দেখতে পারবেন, অথবা, একই ডাইরেক্টরি থেকে তারা নতুন ব্যক্তির নিবন্ধনও করতে পারবেন।

গোপনীয়তা রক্ষা করার স্বার্থে নিবন্ধিত ব্যক্তিদের তাদের ব্যক্তিগত টেস্টিং নম্বর ছাড়া দেখা যাবে না। এই সমাধানটির ডাটাবেসে গোপনীয় তথ্য রক্ষা করার স্বার্থে আচরণভিত্তিক ট্র্যাকিং ও অন্যান্য পর্যবেক্ষণ প্রক্রিয়া চালানো হবে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা
আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ কিউ-আর কোড দ্বারা জনগণের স্বাস্থ্য পরীক্ষার ফলাফলের বৈধতা যাচাই করতে পারবেন। যে কোন জাতীয় পরিচয়পত্রের ব্যক্তিগত নম্বরের সমন্বয়ে এ ধরনের পর্যবেক্ষণ আরও নিরাপদ করা সম্ভব।

সাইন-আপের সময় ব্যবহৃত ছবি যদি পরিচয়পত্রের ছবির সাথে মিলে যায়, তাহলেই শারীরিক পরিস্থিতি অথবা “হেলথ স্ট্যাটাস” এর বৈধতা নিশ্চিত হয়ে যাবে। সমস্ত প্রক্রিয়ার সার্বিক গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য ডাটাবেসে নিয়মিত টাইমস্ট্যাম্প থাকবে।

বিস্তারিত জানতে লগ ইন করুন https://selise.ch/selise-introduces-covid-19-mitigation-technology-for-bangladesh/

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

'ট্রান্সফর্মিং কাস্টমার এক্সপেরিয়েন্স উইথ এআই পাওয়ার্ড চ্যাটবট' বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

বিএমএ-এর পাসিং আউট ডিনারে সমবায়মন্ত্রী

অহংকারের সেতুর নামকরণ প্রসঙ্গ 

দাগাল: শুধু উপন্যাস নয়, যেন মুক্তিযুদ্ধের প্রতিচ্ছবি

এ সম্পর্কিত আরও পড়ুন

২০২১ সালে বিশ্বের ৩৬ দেশে নির্যাতনের শিকার ২৭৭ জন লেখক-সাংবাদিক 

'রাইডার মেলা'র আয়োজন করছে বিডিজবস ডটকম

আইইবি’র কৃতি প্রকৌশলীদের আজীবন ও মরণোত্তর সম্মাননা

‘নগদ কাপ গলফ টুর্নামেন্ট’ উদ্বোধন