মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের অনুমোদন আজ

আপডেট : ০৭ জানুয়ারি ২০১৯, ২১:৪০

অপেক্ষায় আরও দুই ব্যাংক

ইত্তেফাক রিপোর্ট

বেসরকারি খাতে আরো একটি ব্যাংক যুক্ত হচ্ছে। আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় নতুন এ ব্যাংক চূড়ান্ত অনুমোদন পেতে পারে। বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক নামে এ ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের আগের বোর্ড সভা চূড়ান্ত অনুমোদন (লেটার অব ইনট্যান্ট) পাওয়ার বিষয়ে সন্তোষ প্রকাশ করেছিল।  অর্থাত্ ব্যাংকটির লাইসেন্স দেওয়ার বিষয়ে নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়ে রেখেছে বাংলাদেশ ব্যাংক।

এদিকে এ ব্যাংকের বাইরেও আরো ২টি ব্যাংক শিগগিরই অনুমোদন পাবে। তবে এ ব্যাংক দুটির অনুমোদন পেতে হলে কিছু শর্ত পালন করতে হবে। ওই ব্যাংক দুটির নাম পিপলস ব্যাংক এবং সিটিজেন ব্যাংক। এ দুটি ব্যাংকের প্রয়োজনীয় কাগজপত্র যোগাড় করতে আরো কিছুদিন সময় লাগতে পারে। আজ বোর্ড সভায় এ ব্যাংক দুটি নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে। এর আগে পুলিশ কল্যাণ ট্রাস্ট পরিচালিত ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ’ ব্যাংকের অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। এখন দেশে ৫৯টি তফসিলি ব্যাংক রয়েছে। নতুন করে এ তিনটি হলে মোট ব্যাংক সংখ্যা দাঁড়াবে ৬২ তে।

জানা গেছে, পিপলস ব্যাংক এবং সিটিজেন ব্যাংকের প্রস্তাবে ও নথিপত্রে কিছু ঘাটতি ও ক্রটি রয়েছে। সেগুলো সংশোধন করে দিলেই পর্ষদ অনুমোদন দেবে। পিপলস ব্যাংকের শেয়ারহোল্ডার পরিবর্তন হয়েছে। নতুন শেয়ারহোল্ডারদের তথ্য উপাত্ত যাচাই-বাছাই করার জন্য সময় দেওয়া হয়েছে। আর সিটিজেন ব্যাংকের দুজন উদ্যোক্তার কর বকেয়া আছে। তাদের কর পরিশোধ করে এনবিআর থেকে ছাড়পত্র পেলেই তবে বিষয়টি বিবেচনা করবে কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ।

প্রসঙ্গত, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক চালুর উদ্যোগ নিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর সাবেক জ্যেষ্ঠ সহ সভাপতি জসীম উদ্দিন। তিনি বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান। সঙ্গে আছেন তার ভাই আওয়ামী লীগের সংসদ সদস্য মোর্শেদ আলম। সিটিজেন ব্যাংকের উদ্যোক্তাদের মধ্যে আছেন আইনমন্ত্রী আনিসুল হকের মা জাহানারা হক।

বিধি মোতাবেক, ১০ লাখ টাকা আবেদন ফি দিয়ে নতুন ব্যাংকের জন্য পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা। অর্থাত্ উদ্যোক্তাদের ৪০০ কোটি টাকা জোগান দিয়ে নতুন ব্যাংকের অনুমোদন নিয়ে ব্যবসা শুরু করতে হয়। টানা দুই মেয়াদ ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার প্রথম মেয়াদে নয়টি নতুন ব্যাংকের অনুমোদন দেয়। বর্তমানে দেশে ব্যাংকের সংখ্যা ৫৯। এর মধ্যে ৪১টি বেসরকারি খাতের, ৯টি রাষ্ট্রায়ত্ত ও ৯টি বিদেশি মালিকানার ব্যাংক ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে।

এ সম্পর্কিত আরও পড়ুন

মহীয়সী মাজেদা বেগমের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ 

বায়রার ভোটের তফসিল স্থগিত

কিউইদের কাছেও পাত্তা পেল না ভারত

সুদানে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত ৩

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রধানমন্ত্রী গ্লাসগো পৌঁছেছেন

জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ হ্রাসের আশায় শুরু কপ২৬ সম্মেলন

তুরস্কের সঙ্গে গঠনমূলক সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র

গরিব ও সুন্দরী নারীদের বিয়ে করে বিদেশে পাচার