শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

করোনায় ঢাবির দুই সাবেক অধ্যাপকের মৃত্যু

আপডেট : ০১ ডিসেম্বর ২০২০, ২১:৩৮

করোনা আক্রান্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সাবেক অধ্যাপক হাসনা বেগম ও ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক রতন লাল চক্রবর্তী মারা গেছেন।

রতন লাল চক্রবর্তী সোমবার দিবাগত রাতে ও হাসনা বেগম মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে মারা যান। মৃত্যুকালে অধ্যাপক রতন লাল চক্রবর্তীর বয়স হয়েছিল ৭১ বছর। অন্যদিকে হাসনা বেগমের বয়স হয়েছিল ৮৬ বছর। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর ও শিক্ষকদের পরিবারের সদস্যরা মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. রতন লাল চক্রবর্তীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. রতন লাল চক্রবর্তী ছিলেন একজন স্বনামধন্য ইতিহাসবিদ ও গবেষক। তিনি ইতিহাস বিষয়ে মৌলিক গ্রন্থসহ বহু গ্রন্থ রচনা করেছেন। 

আরো পড়ুন : বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা

এর আগে অধ্যাপক হাসনা বেগম করোনা আক্রান্ত হয়ে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি ছিলেন। দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুন রশীদ বলেন, প্রচণ্ড শ্বাসকষ্ট দেখা দিলে হাসনা বেগমকে মেডিকেলে ভর্তি করানো হয়। পরে টেস্টে তার করোনা পজিটিভ আসে।

তিনি বলেন, হাসনা বেগম ছিলেন বাংলাদেশে দর্শন পরিবারের একজন প্রথিতযশা পণ্ডিত। তিনি তার মেধা, যোগ্যতা ও গভীর পাণ্ডিত্য দিয়ে জাতীয় ও আন্তর্জাতিকভাবে দর্শন পরিবারের প্রতিনিধিত্ব করেছেন। তার মৃত্যুতে শুধু দর্শন পরিবার নয়, জাতি হারালো এক কৃতি সন্তান। 


ইত্তেফাক/ইউবি