সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

উইকিপিডিয়ায় তথ্য নিবন্ধনের নামে অভিনব প্রতারণা

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩১

মোজাহেদুল ইসলাম ঢেউ

 

উইকিপিডিয়া নিবন্ধন তোলার নামে প্রতারণা

সম্প্রতি ফেসবুকের Think auth. নামের পেজের একটি পোস্টে দেখা গিয়েছে, একদল প্রতারক ১৫ হাজার টাকার বিনিময়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্র্যান্ড সম্পর্কে উইকিপিডিয়াতে নিবন্ধ তুলে দেয়। এতে তারা ১০ দিন সময় নেয় এবং ২০% অগ্রিম দিলে কাজ করে।

মূলত, উইকিপিডিয়া হলো একটি সম্মিলিতভাবে সম্পাদিত বহুভাষিক মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত একটি ইন্টারনেট বিশ্বকোষ যা অলাভজনক উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত ও পরিচালিত।

স্বেচ্ছাসেবীরা বিশ্বব্যাপী সম্মিলিতভাবে ৩০১টি ভাষার উইকিপিডিয়ায় প্রায় ৪০ মিলিয়ন নিবন্ধ রচনা করেছেন, যার মধ্যে শুধু ইংরেজি উইকিপিডিয়ায় রয়েছে ৫৭ লাখেরও বেশি নিবন্ধ।  যে কেউ ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে যে কোনো নিবন্ধের সম্পাদনা করতে পারেন। নিবন্ধগুলো সম্মিলিতভাবে ইন্টারনেটের সর্ববৃহত্ এবং সর্বাধিক জনপ্রিয় সাধারণ তথ্যসূত্রের ঘাটতি পূরণ করে। বর্তমানে ইকিপিডিয়া সব ওয়েবসাইটের মধ্যে বিশ্বব্যাপী পঞ্চম স্থানে অবস্থান করছে। প্রতিমাসে অন্তত ১৮ বিলিয়ন পৃষ্ঠা প্রদর্শন এবং প্রায় ৫০০ মিলিয়ন স্বতন্ত্র পরিদর্শক নিয়ে এগুচ্ছে। এর সর্বাধিক ১.২ বিলিয়ন স্বতন্ত্র পরিদর্শক রয়েছে।

উইকিপিডিয়াতে নিবন্ধ দাখিলের জন্য বিশ্বের বহু দেশেই রয়েছে অসংখ্য সেবক যারা নিজে থেকেই নিবন্ধ দাখিল করে থাকে। যেহেতু এই নিবন্ধ দাখিল যে কেউ করতে পারে তাই বিভিন্ন প্রতিষ্ঠান, ব্যক্তি ও পেশাজীবীরা নিজে থেকেই নিবন্ধ দাখিল করে। 

প্রতারক চক্র সম্পর্কে দৈনিক ইত্তেফাককে উইকিপিডিয়া বাংলাদেশ এর সেক্রেটারি নাহিদ সুলতান বলেন, ‘উইকিপিডিয়াতে যারা কাজ করে তারা তা স্বতঃস্ফূর্তভাবেই করে। কেউ যদি টাকার বিনিময়ে এমন কাজ করে থাকে তবে সেটা সম্পূর্ণ ভুয়া। উইকিপিডিয়াতে নিবন্ধ দাখিল করার আগে কয়েকটি শর্ত অবশ্যই লক্ষ রাখতে হবে আর তা হলো-মহান ব্যক্তিদের জীবনী, সম্মানজনক পেশা, স্থান, সামরিক বাহিনীর মেজর, সামরিক বাহিনীর জেনারেল পদমর্যাদার ব্যক্তি, বীরশ্রেষ্ঠ ও বীর প্রতীকদের সম্পর্কে নিবন্ধ দাখিল করলে তা উইকিপিডিয়াতে থাকবে। উইকিপিডিয়ার শর্ত কেউ পূরণ না করে নিবন্ধ দাখিল করে থাকে তাহলে ওই নিবন্ধ অটোমেটিক বাতিল হয়ে যাবে।’

সাহিত্যিকদের ক্ষেত্রে নিবন্ধ দাখিল করতে হলে তাকে অবশ্যই জাতীয় মর্যাদার পুরস্কারপ্রাপ্ত হতে হবে। এছাড়াও বিভিন্ন বাণিজ্যিক সিনেমার ক্ষেত্রে,  সিনেমার মূল চরিত্র ও পরিচালক সম্পর্কে নিবন্ধ দাখিল করা যাবে বলেও জানান নাহিদ সুলতান।

তিনি আরও জানান,  যারা টাকার বিনিময়ে বা অসাধু উপায়ে নিবন্ধ তৈরি করে দাখিল করবে উইকিপিডিয়ার শর্ত পূরণ না হলে তা অটোমেটিক বাতিল হয়ে যাবে। তবে, বিভিন্ন পেজ-এ এমন অফারে প্রলোভিত না হতে সকলের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। প্রতারক চক্রের হাত থেকে রেহাই পেতে শীঘ্রই জনসচেতনতামূলক কার্যক্রম শুরু করবে উইকিপিডিয়া।