বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাংলাদেশসহ ৩২ দেশের ওপর বিধিনিষেধ শিথিল যুক্তরাজ্যের

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ১৩:৩৮

করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষায় বাংলাদেশসহ বেশকিছু রাষ্ট্রকে লাল তালিকা থেকে সরিয়ে আনলেও বিভিন্ন বিধিনিষেধ আরোপিত রেখেছিলো যুক্তরাজ্য। এসব রাষ্ট্র্বে পরিস্থিতি স্বাভাবিক অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। যার কারণে বাংলাদেশসহ ৩২ দেশের ওপর আরোপিত সেসব বিধিনিষেধ শিথিল করেছে ব্রিটিশ সরকার। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নতুন এই সিদ্ধান্তের কারণে মানুষ আরও সহজেই অধিক সংখ্যক গন্তব্যে ভ্রমণ করতে পারবে।

UK lifts travel advice for 32 countries - Wales Online

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রুজ বলেন, এই পরিবর্তনগুলো ভ্রমণকে আরও সহজ করে তুলবে। ব্যবসায় হবে অগ্রগতি। তাছাড়া পরিবার, প্রিয়জন ও বন্ধুদের সঙ্গে সহজেই দেখা করা সম্ভব হবে। আমরা মানুষকে নিরাপদ রাখার পাশাপাশি সঠিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছি। কারণ এটিই আমাদের অগ্রাধিকার।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, যেসব দেশ এখনো যুক্তরাজ্যের লাল তালিকায় আছে, সেখানে ব্রিটিশদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া ভ্রমণে না যেতে পরামর্শ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ওইসব দেশে ব্রিটিশদের জন্য ঝুঁকি খুব বেশি।

নতুন ঘোষণায় যেসব দেশের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে সেগুলো হলো- বাংলাদেশ, টোকেলাউ ও নিউ, জিবুতি, বিষুবীয় গিনি, ফিজি, গাম্বিয়া, গায়েনা, কাজাখস্তান, কিরিবতী, কসোভো, লাইবেরিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, আলজেরিয়া, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, টুভালু, ভানুয়াতু, কঙ্গো, আমেরিকা সামোয়া, ফ্রেঞ্চ পলিনেশিয়া ও ঘানা।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

বনে আগুন লাগানো সেই নারী টিকটকারের নামে মামলা

আবার আলোচনায় নর্দান আয়ারল্যান্ড প্রটোকল

বাদাখশানে নারীদের আত্মহত্যার চেষ্টার ঘটনা বাড়ছে 

কিয়েভে ১,৩০০ বেসামরিকের মরদেহ উদ্ধার: পুলিশ 

এ সম্পর্কিত আরও পড়ুন

‘করোনার চেয়ে বেশি মৃত্যু দূষণে’

জল্পনার মধ্যেই পুতিনের শরীরে অস্ত্রোপচার: রিপোর্ট

১৩২ আরোহী নিহত: ‘চীনের সেই বিমান দুর্ঘটনা সম্ভবত ইচ্ছে করেই’

প্রভাব খাটিয়ে মেয়েকে চাকরি, মন্ত্রীকে সরানোর নির্দেশ