সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

দীর্ঘ দেড় বছর পর ঢাবিতে সশরীরে ক্লাস শুরু

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ১১:৩৪

দীর্ঘ দেড় বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সশরীরে পাঠদান কার্যক্রম আজ রবিবার (১৭ অক্টোবর) শুরু হয়েছে। এতদিন অনলাইনে ক্লাস চললেও এখন থেকে সশরীরে শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারবেন শিক্ষক-শিক্ষার্থীরা।

এর আগে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার এবং ৫ অক্টোবর হল খুলে দেওয়া হয়। এরপর ১০ অক্টোবর সব বর্ষের জন্য হল খুলে দেওয়া হয়।

No description available.

কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে ও মানসম্মত পরিচালনা পদ্ধতি সামনে রেখে ক্লাস পরিচালিত হবে।

গত বৃহস্পতিবারের একাডেমিক কাউন্সিলের এক সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের অনলাইন ও অফলাইন সমন্বয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা যাবে। তবে এক্ষেত্রে ন্যূনতম ৬০ ভাগ ক্লাস নিতে হবে। ল্যাবরেটরি রক্ষণাবেক্ষণ ও শিক্ষার্থীদের তত্ত্বীয় কোর্সের গুণগতমান বজায় রাখার লক্ষ্যে একাডেমিক কাউন্সিলের সভায় ব্যবহারিক পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে বিশেষ গুরুত্বারোপ করা হয়। এক্ষেত্রেও একাধিক সেকশন বা গ্রুপ করে ক্লাস ও পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

No description available.

ক্লাস-পরীক্ষা শুরু হওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাহাবুদ্দিন বিজয় বলেন, দেড় বছরেরও বেশি সময় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা দীর্ঘ সেশনজটের মুখে পড়েছে। হল খোলার পর ক্লাস পরীক্ষা শুরু হওয়া আমাদের জন্য আনন্দের বিষয়। আমরা দীর্ঘ সেশনজটের কবল থেকে রক্ষা পাব হয়তো।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

অবশেষে জাবি ছাত্রীদের কাছে ক্ষমা চাইলেন শাবিপ্রবি ভিসি 

শাবিপ্রবির আন্দোলন সমর্থনে ঢাবিতে শিক্ষক নেটওয়ার্কের প্রতীকী অনশন

শাবিপ্রবি শিক্ষার্থীদের সমর্থনে প্রতীকী অনশন করবে শিক্ষক নেটওয়ার্ক

আন্দোলনকারীদের সহিংসতা পরিহার করার আহ্বান শাবি শিক্ষক সমিতি

এ সম্পর্কিত আরও পড়ুন

অনলাইন শিক্ষা কার্যক্রমে অনাগ্রহ শিক্ষক-শিক্ষার্থীদের

মন্ত্রীর সঙ্গে বৈঠকেও অচলাবস্থা কাটেনি

বশেমুরবিপ্রবিতে হল খোলা রেখে ক্লাস চলবে অনলাইনে

উপচার্যের পদত্যাগের ব্যাপারে সরকারকে অনুরোধ শাবি শিক্ষক সমিতির