সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

যথাসময়ে নির্ণয় না করলে বিপদজনক হবে লিভার ক্যান্সার

আপডেট : ০১ নভেম্বর ২০২১, ১২:৪৪

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, লিভার ক্যান্সার নির্ণয় যথাসময়ে করতে হবে। এটি করতে না পারলে বিপদজনক আকার ধারণ করতে পারে। সোমবার (১ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের লিভার ক্যান্সার সচেতনতা মাস-২০২১ উপলক্ষে র‌্যালি পূর্বক সমাবেশে তিনি এসব কথা বলেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, এক সময় বলা হতো ক্যান্সার হলে অ্যান্সার নাই, কিন্তু বর্তমান সময়ে ক্যান্সার হলে অ্যান্সার আছে। তারপরও যেসব কারণে ক্যান্সার হয় সেগুলো এড়িয়ে চলতে হবে এবং সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের সেবাদানকারী চিকিৎসকদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। লিভার ক্যান্সার নির্ণয় যথাসময়ে করতে হবে। এটি করতে না পারলে বিপদজনক আকার ধারণ করতে পারে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসার সুব্যবস্থা রয়েছে।

সমাবেশে তিনি আরও বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীরা যাতে দেশের বাইরে না যায়, সেজন্য চিকিৎসকদের নিজেকে সেভাবেই তৈরি করতে হবে। বিএসএমএমইউতে এই চিকিৎসকদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

এর আগে সকালে প্রধান অতিথি হিসেবে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ র‌্যালির উদ্বোধন করেন। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে সি ব্লকের সামনে গিয়ে শেষ হয়। হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক অ্যান্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী। 

সমাবেশে আরও  উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক অ্যান্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান প্রমুখ।

ইত্তেফাক /কেএইচ/ ইআ