বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফেস রেকগনিশন পদ্ধতি বন্ধ করছে ফেসবুক

আপডেট : ০৩ নভেম্বর ২০২১, ১৩:৩৩

বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুকের ‘ফেস রিকগনিশন’ পদ্ধতি। ফেসবুকের নতুন নামকরণ হওয়ার সঙ্গে সঙ্গে বেশ কিছু পরিবর্তন এসেছিল এই সোশ্যাল সাইটে। ফেসবুক ব্যবহারকারীদের জন্য ফেস রিকগনেশন পদ্ধতি চালু করেছিল ফেসবুকের অভিভাবক সংস্থা মেটা। কিন্তু কিছু সমস্যা দেখা দেওয়ায় এই পদ্ধতি বাতিল করছে ফেসবুক।

ফেসবুকের নতুন ফেস রিকগনিশন সিস্টেম চালু হওয়ার পর থেকেই ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৬৪০ মিলিয়ন মানুষ এরই মধ্যে এই ফেস রিকগনিশন সিস্টেম ব্যবহার করা শুরু করে দিয়েছেন। ২০১৯ সালে ফেসবুক স্বয়ংক্রিয় ভাবে ফটোতে কাউকে চিনতে এবং তাদের “ট্যাগ” করার পরামর্শ চাওয়ার বিষয়টি বন্ধ করে দেয়। তার বদলে ফেসবুক ট্যাগ করার বিষয়টিকে ডিফল্ট না করে ব্যবহারকারীদের বেছে নিতে বলে যে, তারা এর ফেসিয়াল রিকগনিশন ফিচার ব্যবহার করতে চায় কিনা।

এই ফেস রিকগনিশনের সিস্টেমটি বহুবার সমালোচিত হয়েছে। কিন্তু এভাবে ফেস রিকগনিশন পদ্ধতি ব্যক্তিগত ডিভাইসে ব্যবহারের জন্য উপযুক্ত হলেও অন্য কোনও ডিভাইসে ব্যবহার করতে গেলে সমস্যায় পড়তে হতে পারেন ব্যবহারকারীরা। এর ফলে তাদের গোপনীয়তার উপর আঘাত আসতে পারে। সাইবার বিশেষজ্ঞরা জানান, এই পদ্ধতির মাধ্যমে দরকার পড়লে কোনও ব্যবহারকারীকে সহজেই সনাক্ত করা সম্ভব হবে, যার ফায়দা তুলবেন কিছু অসাধু মানুষ। এই সব কারণ বিবেচনা করে ফেস রিকগনিশন সিস্টেম তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। এরই মধ্যে কর্তৃপক্ষ ১ বিলিয়নেরও বেশি ব্যবহারকারীর মুখের তথ্য মুছে ফেলেছে বলে জানা গিয়েছে।

ইত্তেফাক/এফএস

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

কপিরাইট এলার্ট দিয়েও হ্যাক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট! 

সামাজিক যোগাযোগমাধ্যমের জন্য নতুন নীতিমালা

ফেসবুকে রিচ বাড়ানোর পদ্ধতি জানুন, দরকার নেই পেইড প্রমোশন

হঠাৎ বন্ধ হচ্ছে ফেসবুক অ্যাকাউন্ট

এ সম্পর্কিত আরও পড়ুন

ফেসবুক নিউজ ফিডে বাগ

একগুচ্ছ নতুন ফিচার আনলো ফেসবুক মেসেঞ্জার

ফেসবুক আইডির পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে যে জনপ্রিয় অ্যাপ 

ফেসবুক হ্যাকিং থেকে বাচার উপায়