শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যবিপ্রবিতে প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু ১০ নভেম্বর

আপডেট : ০৩ নভেম্বর ২০২১, ১৯:৩২

জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) প্রথম বর্ষে ভর্তির আবেদন আগামী ১০ নভেম্বর থেকে শুরু হচ্ছে। যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সভা শেষে বুধবার (৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীবের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা-২০২০ এ ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীদের যবিপ্রবির ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে এবং এই লিঙ্কে অনলাইনে আবেদন পদ্ধতি এবং অনুষদ ও বিভাগ কর্তৃক আরোপিত পৃথক শর্তসমূহ পাওয়া যাবে। শিক্ষার্থীরা ১০ নভেম্বর দুপুর ১২টা থেকে ২৮ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন।

ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ জিএসটি গুচ্ছভুক্ত নয় বিধায় এ বিভাগের ক্ষেত্রে ওয়েবসাইটে প্রকাশিত পৃথক বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন ও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ২০১৯ ও ২০২০ সালে যেকোনো বিভাগ হতে এইচএসসি/সমমান পরীক্ষায় পাসকৃত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। ভর্তির অন্যান্য শর্তাবলী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভিজিট করার অনুরোধ জানানো হয়েছে। এ বিভাগে আবেদনের শেষ সময় আগামী ১০ নভেম্বর থেকে ৩০ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।

এ বছর ৭টি অনুষদের অধীনে ২৬টি বিভাগে মোট ৯৬০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এ আসনগুলো ছাড়াও মোট আসনের মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধী এবং যবিপ্রবিতে কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারিদের সন্তানদের জন্য পোষ্য কোটা সংরক্ষিত থাকবে। আর আগামী ২৫ জানুয়ারি ২০২২ একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টশন ও ক্লাস শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

শিক্ষার্থীদের দুর্দশা লাঘবের জন্য গত ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটভুক্ত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার মাধ্যমে গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়। ইতোমধ্যে তিনটি ইউনিটেরই পরীক্ষা সমাপ্ত হয়েছে। ইতোমধ্যে ‘এ’ ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলও প্রকাশ করা হয়েছে। ‘সি’ ইউনিটের ফলাফলও যেকোনো সময় ঘোষণা করা হবে। যবিপ্রবিতে বিদেশি নাগরিকদের ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল সার্ভিস সেন্টারের মাধ্যমে আবেদনের অনুরোধ জানানো হয়েছে।

যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, আগামীতে সকল বিশ্ববিদ্যালয় যদি একসঙ্গে ভর্তি পরীক্ষা গ্রহণ করতে পারে, তাহলে শিক্ষার্থী-অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলের দুর্দশা আরও লাঘব হবে। আগামী ১০ নভেম্বর থেকে প্রথম বর্ষের ভর্তির কার্যক্রম শুরু হবে। শিক্ষার্থী ও অভিভাবকদের বলব- আপনারা নিয়মিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখবেন। আমাদের লক্ষ্য আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া সুষ্ঠুভাবে সমাপ্ত করা।

ভর্তি সংক্রান্ত সকল তথ্য ওয়েবসাইটে পাওয়া যাবে।

 

ইত্তেফাক/জেডএইচডি