মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

অন-ডিমান্ড টিউটরিং প্ল্যাটফর্ম নিয়ে এলো পড়াই

আপডেট : ০৭ নভেম্বর ২০২১, ১৬:৫৮

উবার, ফুডপান্ডার মতো অনডিমান্ড সার্ভিস নিয়ে এলো পড়াই।  পড়াই ডট নেট হলো অন-ডিমান্ড প্রাইভেট টিউটরিং প্ল্যাটফর্ম। চাওয়া মাত্রই এখানে টিউটর পাওয়া যাবে। নতুন স্টার্টআপ পড়াই কর্তৃপক্ষ বলছে, যেকোনও জায়গা থেকে যে যখন ফ্রি থাকবে, ক্লাস নিতে পারবেন। যেসব শিক্ষার্থী ঢাকার বাইরে থাকে তারা ভালো শিক্ষক পায় না।  তারাও এখন চাওয়া মাত্রই পেয়ে যাবেন বুয়েট, ঢাবি বা অন্য কোনও নামকরা শিক্ষা প্রতিষ্ঠানের টিউটর পড়াই প্ল্যাটফর্মে।

পড়াই-এর সিটিও মোহাম্মদ আলী বলেন, পড়াই দেশের প্রথম অন-ডিমান্ড টিউটরিং প্ল্যাটফর্ম।  যে শিক্ষার্থীদের এখনই কোনও বিষয় নিয়ে সমস্যা, বা এখনই টিউটর লাগবে তারা তাৎক্ষণিক পড়াই-এর সেবা পাবে। শুধু পড়াশোনা নয়, যারা বিষণ্নতায় ভুগছে, গভীর রাতে যাদের হঠাৎ পরামর্শের প্রয়োজন, তারাও পড়াইতে নক করলে পাবেন কাউন্সেলিং। এমনকি যারা ভিসার ফরম পূরণ করতে গিয়ে মাঝপথে সমস্যায় পড়বেন, তারাও পড়াই থেকে সেবা পাবেন। বিভিন্ন ভিসা সার্ভিস প্রতিষ্ঠানে কর্মরতরা অনেকেই পড়াই’তে যুক্ত হয়েছেন।

মোহাম্মদ আলী আরও জানালেন, এখানে মাল্টি ক্যাটাগরিতে ২৪ ঘণ্টাই সেবা পাওয়ার সুযোগ রয়েছে। ধরা যাক পরীক্ষার আগের রাতে একজন স্কুলশিক্ষার্থী একটি গাণিতিক সমস্যায় পড়েছে। এখন সে শিক্ষক পাবে কোথায়? আধ ঘণ্টার জন্য তাকে কে পড়াবে? পড়াইতে এ সমস্যা সমাধানের চেষ্টা করা হয়েছে উবার বা ফুডপান্ডার মডেলে।  সমস্যা ও সময় উল্লেখ করে পড়াইতে পোস্ট দিলে ওই সময় যারা ফ্রি থাকবেন বা পড়াতে পারবেন তারা বিডে অংশ নেবেন। শিক্ষার্থী তার পছন্দমতো শিক্ষক বেছে নিতে পারবে। এমনকি প্রথম তিন মিনিট পরীক্ষামূলক ক্লাসও করতে পারবে। ভালো না লাগলে শিক্ষক বদলের সুযোগও আছে।

পড়াই ডট নেটে শিক্ষার বিষয়বস্তু শুধু স্কুল-কলেজের পাঠ্যক্রমে সীমাবদ্ধ নয়।  প্রোগ্রামিং ও ইংরেজির বিভিন্ন কোর্স যেমন- টোফেল, আইইএলটিএস, জিআরই’ও আছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এবং প্রাতিষ্ঠানিক পরীক্ষার প্রস্তুতির জন্যও রয়েছে টিউশনির ব্যবস্থা। এছাড়া মানসিক স্বাস্থ্য, যোগব্যায়াম, রান্নার প্রশিক্ষণ, ভিসা ফরম পূরণসহ আরও কিছু সেবা নেওয়ার ব্যবস্থা রয়েছে এখানে।  সব মিলিয়ে তিন শতাধিক বিষয়বস্তু পাওয়া যাবে সাইটটিতে।

www.porai.net সাইটে আরও আছে জুমের মতো নিজস্ব প্ল্যাটফর্ম। এরইমধ্যে সাইটটি ২৫ জন ক্যাম্পাস অ্যাম্বাসেডর নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয়গুলোতে। 

ইত্তেফাক/আরকে

এ সম্পর্কিত আরও পড়ুন

বিজ্ঞাপন ছাড়াই দেখুন ইউটিউব ভিডিও

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার সহজ উপায়

নতুন প্রিমিয়াম মোবাইল প্রসেসর এক্সিনস ২২০০

টাচস্ক্রিন প্রযুক্তি সরিয়ে নিচ্ছে বিএমডব্লিউ

এ সম্পর্কিত আরও পড়ুন

আগামী বছরেই মিডিয়াটেক আনছে ওয়াইফাই ৭

দেশীয় অ্যাপ ডিজিটাল রাইড 

গত ১ বছরে দেশে উৎপাদন হয়েছে ২.৬ কোটি হ্যান্ডসেট

একাদশ প্রজন্মের দৃষ্টিনন্দন নতুন ল্যাপটপ ‘ট্যামারিন্ড এমএক্স১১’