বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইন্টারনেট ছাড়াই চলবে ফেসবুক-মেসেঞ্জার

আপডেট : ১০ নভেম্বর ২০২১, ০৪:৪২

ইন্টারনেট ছাড়াই মোবাইল ফোনে ফেসবুক-মেসেঞ্জার সেবা মিলবে। ইন্টারনেট ব্যাল্যান্স শেষ হয়ে গেলেও গ্রাহকরা ফেসবুক-মেসেঞ্জারে লিখিত বার্তা পাঠাতে বা পড়তে পারবে। তবে ছবি বা ভিডিও দেখা বা আপলোড করা যাবে না।

মঙ্গলবার (৯ নভেম্বর) বিটিআরসি কার্যালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আনুষ্ঠানিকভাবে টেক্সট-ওনলি ফেসবুক ও ডিসকভার অ্যাপ উন্মোচন করেন। তবে এই সেবা আপাতত শুধু গ্রামীণফোনের গ্রাহকদের জন্য। মোবাইল ফোন অপারেটর রবি ও বাংলালিংকও এই সেবা চালুর প্রস্তুতিমূলক কাজ শুরু করছে।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ‘করোনার সময় মোবাইল সেবাদাতারা ব্যবসায়িক উদ্দেশ্যের বাইরে এসে সমাজে সম্মিলিতভাবে মানুষের পাশে দাঁড়িয়েছে। কানেক্টিভিটি নিশ্চিত করার মাধ্যমে আর্থ-সামাজিক কার্যক্রম চালু রাখতে সহায়তা করছে। ইন্টারনেট ছাড়া ফেসবুক ব্যবহার একটি অসাধারণ উদ্যোগ। প্রান্তিক জনগণের তথ্য আদান-প্রদান এবং কালেক্টিভিটি নিশ্চিত করে ডিজিটাল ডিভাইড কমাতে এটি সহায়তা করবে।’

অ্যাপের উদ্বোধন করছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, ‘সরকার সর্বোচ্চ সংখ্যক মানুষকে ডিজিটাল কানেক্টিভিটির আওতাভুক্ত করার ওপর জোর দিয়ে আসছে। কিন্তু একে বাস্তবে পরিণত করতে বেসরকারি খাত, বিশেষ করে এমএনও গুলোকে নিজেদের থেকে সামনে এগিয়ে আসতে হবে।’

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, ডিজিটাল প্রযুক্তি যথাযথ ব্যবহার করে সংযুক্ত থাকার জন্য ফেসবুকের মেটার সঙ্গে গ্রামীণফোন ব্যবহারকারীদের জন্য এই সুবিধা আনল।

ইত্তেফাক/এসআই

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

কপিরাইট এলার্ট দিয়েও হ্যাক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট! 

সামাজিক যোগাযোগমাধ্যমের জন্য নতুন নীতিমালা

ফেসবুকে রিচ বাড়ানোর পদ্ধতি জানুন, দরকার নেই পেইড প্রমোশন

হঠাৎ বন্ধ হচ্ছে ফেসবুক অ্যাকাউন্ট

এ সম্পর্কিত আরও পড়ুন

ফেসবুক নিউজ ফিডে বাগ

একগুচ্ছ নতুন ফিচার আনলো ফেসবুক মেসেঞ্জার

ফেসবুক আইডির পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে যে জনপ্রিয় অ্যাপ 

ফেসবুক হ্যাকিং থেকে বাচার উপায়