শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দাম্পত্যে দূরে নয়, আনন্দে থাকুন 

আপডেট : ১০ নভেম্বর ২০২১, ২১:২৮

দাম্পত্য জীবনকে সুখী ও আনন্দময় করতে স্বামী-স্ত্রী দু’জনকেই সমান দায়িত্ব পালন করতে হয়। আজকাল বিয়ের কয়েক বছর যেতে না যেতই ফাটল ধরে যাচ্ছে সম্পর্কে। বন্ধুদের সঙ্গে আড্ডা, কোথায় ঘুরতে যাওয়া কিংবা রেস্টুরেন্টে খেতে যাওয়াসময়ের ব্যবধানে কমতে থাকে। পরস্পরের ফেসবুক-মেসেঞ্জার নিয়ে সন্দেহ আর এতে দূরত্বও বাড়ে দাম্পত্যে। কিন্তু কয়েকটা অভ্যাসে একটুআধটু বদল এনে দেখতে পারেন হয়তো পরিস্থিতি পাল্টে যাবে। পুরনো সেই রোমান্টিকতা ফিরে ফিরে আসবে।

আজকাল বিয়ের কয়েক বছর যেতে না যেতই ফাটল ধরে যাচ্ছে সম্পর্কে

অবসরে কাছে থাকুন 
কোনো সম্পর্কই একই রকম সমান্তরাল রাখা সহজ নয়। সারাদিন দু’জন একসঙ্গে থাকলেও একটিবার কি ভেবে দেখেছেন, একে অন্যকে একান্তে কতটুকু সময় দিচ্ছেন? কতটুকু আনন্দ ভাগ করে নিচ্ছেন? হয়তো বাড়ির কাজ, নয়তো অফিসের কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন। যে যার মতো করে দিনযাপন করছেন। অবসর সময়ে টিভি কিংবা নেটফ্লিক্স, খাওয়ার সময় হাতে ফোন। খেতে খেতে ঘুরছেন সোশ্যাল মিডিয়ায়। দিনের যেকোনো একটা সময় এগুলো সব বাদ দিয়ে শুধু নিজেদের সঙ্গে থেকে দেখুন না কেমন লাগে! নিশ্চিত করে বলা যায়, আপনাদের ভালো লাগবে। সেটা বিকেলের চা খাওয়া, রাতে খাওয়ার টেবিলে কিংবা সকালবেলা ঘুম থেকে ওঠার পরেও হতে পারে। একবার কি ট্রাই করে দেখবেন?

ফেলে আসা প্রেমের দিনগুলোর শিহরণ কিভাবে এনে দেবেন সেটা নিজেদেরেই বের করতে হবে

শিহরণে একঘেয়েমি কাটুক
দাম্পত্য জীবনে একঘেয়েমি কাটিয়ে নতুনত্ব আনতে একটু কৌশল তো লাগেই। দু’জন পরস্পরকে কিভাবে চমকে দেবেন, ফেলে আসা প্রেমের দিনগুলোর শিহরণ কিভাবে এনে দেবেন সেটা নিজেদেরই বের করতে হবে। তবে, হঠাৎ ক্যান্ডলনাইট ডিনার, ফ্রিজে, আলমিরার দরজায় অথবা বাথরুমের আয়নায় চিরকুটে প্রেমের বার্তা লিখে রাখুন, দেখবেন ভালোবাসা কতটা রঙিন।

দু’জন অবসর সময় আলদা না কাটিয়ে একসঙ্গে কিছু করার পরিকল্পনা করতে পারেন

ইচ্ছের নতুন ছোঁয়া
কথায় আছে ইচ্ছে থাকলে উপায় বের হবেই। অবসর সময় আলদা না কাটিয়ে একসঙ্গে কিছু করার পরিকল্পনা করতে পারেন। একসঙ্গে নতুন কোনো রান্না করা, ছাদবাগান করা, একসঙ্গে কোনো কোর্স করা, মাঝে মাঝে ঘরের দেয়ালগুলো নুতন করে সাজিয়ে নিতে পারেন দু’জন। দেখবেন ভালো লাগবেই লাগবে।

যদি দূরে কোথাও যেতে না পারেন তাহলে বাড়ির বারান্দা বা ছাদও হয়ে উঠতে পারে রোমান্টিক কোনো স্থান

কাছাকাছি পাশাপাশি
যদি দূরে কোথাও যেতে না পারেন তাহলে বাড়ির বারান্দা বা ছাদও হয়ে উঠতে পারে রোমান্টিক কোনো স্থান। বাড়ির পোশাক ছেড়ে সুন্দর করে সেজেগুজে মোমবাতির আলোয় নৈশভোজ করুন। কুশন পেতে দু’জনে বসে নেটফ্লিক্সে জম্পেস মুভিটাইম পার করুন। আর একটা বিষয় সব সময় মাথায় রাখবেন, সেটা হলো সঙ্গী যতই পুরনো হোক, ফ্লার্ট করা থামাবেন না। দেখবেন কী দারুণ সময় কাটাচ্ছেন!

সঙ্গী যতই পুরনো হোক, ফ্লার্ট করা থামাবেন না। দেখবেন কি দারুণ সময় কাটাচ্ছেন

রোমাঞ্চকর অনুভূতি
দীর্ঘদিনের দাম্পত্যে পুরনো মানুষের সঙ্গে নতুন করে আকর্ষণ তৈরি করতে চাইলে শারীরিক সম্পর্কে বিরতি দিলে চলবে না। যৌনতা একে অন্যকে খুব কাছাকাছি নিয়ে আসে।

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন