সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

প্রাইজমানিতে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া কত পেল

আপডেট : ১৬ নভেম্বর ২০২১, ১১:৫৮

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ। প্রথমবারের মতো এই ফরম্যাটের কাপ ঘরে তুললো অস্ট্রেলিয়া। চ্যাম্পিয়ন হিসেবে আইসিসির নির্ধারিত প্রাইজমানিও পেয়েছে সেই সঙ্গে।

বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়া দল পেয়েছে ১ দশমিক ৬ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১২ কোটি টাকার বেশি। রানার্সআপ নিউজিল্যান্ড পেয়েছে এর অর্ধেক। অর্থাৎ, কিউয়িরা পেয়েছে ৮ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৭ কোটি টাকা।

এছাড়া সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল ইংল্যান্ড ও পাকিস্তান ৪ লাখ মার্কিন ডলার বা সাড়ে ৩ কোটি টাকা করে পেয়েছে। সুপার টুয়েলভ থেকে বিদায় নেওয়া আটটি দল- দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়া ৭০ হাজার মার্কিন ডলার করে পেয়েছে।

প্রথম রাউন্ড থেকে ছিটকে যাওয়া চারটি দল ওমান, পাপুয়া নিউ গিনি, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডও পেয়েছে প্রাইজমানি। তারা পেয়েছে ৪০ হাজার মার্কিন ডলার বা ৩৫ লাখ টাকা।

সেইসঙ্গে আইসিসির নিয়ম অনুযায়ী প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভের প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো ৪০ হাজার মার্কিন ডলার করে বোনাস অর্থ পেয়েছে। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও রানার্সআপ নিউজিল্যান্ডও সুপার টুয়েলভের প্রতিটি ম্যাচ জয়ের জন্য আলাদা করে বোনাস অর্থ পেয়েছে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

অস্ট্রেলিয়া থেকে বহিষ্কার হচ্ছেন জকোভিচ

আদালতে জিতলেন জোকোভিচ তবুও শঙ্কা  

জোড়া সেঞ্চুরিতে খাজার রাজসিক প্রত্যাবর্তন

কোন দিকে যাচ্ছে সিডনি টেস্ট

এ সম্পর্কিত আরও পড়ুন

লজ্জার ইতিহাস গড়ে পরাজয় ইংলিশদের

বক্সিং ডে টেস্ট: প্রথম দিনেই ১৮৫ রানে অলআউট ইংল্যান্ড

সাইমন্ডসকে ‘বানর’ বলা নিয়ে মুখ খুললেন হরভজন

বিশাল ব্যবধানে ইংলিশদের হারালো স্মিথের অস্ট্রেলিয়া