মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

যে কারণে অস্ট্রেলিয়ায় গুগলের বড় বিনিয়োগ

আপডেট : ১৭ নভেম্বর ২০২১, ১৮:৫৪

আগামী ৫ বছরে অস্ট্রেলিয়ায় ৭৪০ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে মার্কিন টেক জায়েন্ট গুগল। এ যাবত এটিই ওশেনিয়া মহাদেশের দেশটিতে সবচেয়ে বড় বিনিয়োগ। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনও এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন।

একটি গবেষণা কেন্দ্র গড়ে তুলতে, 'ক্লাউড কম্পিউটিং ক্যাপাসিটি' বাড়াতে ও স্থানীয় প্রতিষ্ঠানগুলোর সাথে তহবিল অংশীদারিত্ব বাড়াতেই এই বিনিয়োগ করবে গুগল। এই পদক্ষেপটি প্রায় ৬০০০ মানুষের কর্মসংস্থান নিশ্চিত করবে। আরও প্রায় ২৮০০ মানুষকে নানানভাবে সাহায্য করবে বলে জানিয়েছে গুগল।

গুগল চিফ সুন্দর পিচাই এই উদ্যোগের উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন, গুগল নতুন কিছু আবিষ্কারে নেতৃত্ব দিতে, সাধারণ মানুষের জীবনকে উন্নত করতে, কর্মসংস্থান সৃষ্টি করতে এবং সামগ্রিক অগ্রগতির জন্য প্রযুক্তি ব্যবহার করে।

তিনি বলেন, পরিকল্পনাকে পদক্ষেপের দিকে নিয়ে যেতে প্রথমেই যেটা দরকার সেটা হচ্ছে টাকা। আর ভেঞ্চার ক্যাপিটাল যোগাড় করাটাই কষ্টসাধ্য। গুগলের এই বিনিয়োগে অস্ট্রেলিয়ায় নতুন করে ৪ হাজার টেক কোম্পানি যুক্ত হবে।

চলতি বছরের শুরুতে গুগল ও অস্ট্রেলিয়া সরকারের সম্পর্কে টানপোড়েন সৃষ্টি হয়। অস্ট্রেলিয়ার ‘মিডিয়া বারগেইন আইন’ অনুযায়ী সংবাদ প্রচারের জন্য টাকা দিতে হবে গুগল ও ফেসবুককে। এ টাকা পাবে অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলো। এতে বাধ্য করা হলে অস্ট্রেলিয়ায় সার্চ ইঞ্জিন সার্ভিস বন্ধ করে দেওয়ার হুমকি দেয় গুগল। পরে অবশ্য অস্ট্রেলিয়ার বড় কয়েকটি সংবাদমাধ্যমের সঙ্গে অংশীদারিত্বে যায় গুগল।

ইত্তেফাক/আইএইচ/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

যেভাবে এলো ‘গুগল ডুডল’

কর্মচারীদের বিনামূল্যে খাবার দেয় গুগল

যেভাবে গুগলে এক্সএমএল সাইট ম্যাপ সাবমিট করবেন

এ বছর গুগলে সবচেয়ে বেশি যা খোঁজা হয়েছে

এ সম্পর্কিত আরও পড়ুন

গুগলকে জরিমানা করলো রাশিয়া

বেচতে চেয়ে ক্রেতা পায়নি গুগলের মালিকেরা

গুগল সম্পর্কে অবাক করা কিছু তথ্য

যেভাবে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিরাপদ রাখবেন