বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

যোগাযোগের অভাবে র‍্যাংকিংয়ে পিছিয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলো: তথ্যমন্ত্রী

আপডেট : ১৮ নভেম্বর ২০২১, ১৮:২০

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ বলেছেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকার কারণ শুধু পড়াশোনায় মান কম তা কিন্তু নয়। বরং বড় কারণ হলো যারা আন্তর্জাতিক র‍্যাংকিং নির্ধারণ করে তাদের সঙ্গে আমাদের যোগাযোগের অভাব। তাই এদিকে লক্ষ্য রাখতে হবে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ড. হাসান মাহমুদ বলেন, শুধু অবকাঠামোগত উন্নয়ন সার্বিক উন্নয়ন নয়। তাই গবেষণায় গুরুত্ব দিতে হবে আমাদের। বছরে অন্তত দুইটি আন্তর্জাতিক সেমিনার আয়োজন করা হোক। একজন প্রাক্তন ছাত্র হিসেবে এ বিশ্ববিদ্যালয়ের কোনো সাফল্য দেখলে অনুপ্রাণিত হই। এ বিশ্ববিদ্যালয় একটি মুক্তমত চর্চার কেন্দ্র হতে হবে। আমাদের সংস্কৃতির চর্চা করতে হবে। এখানে যাতে হিন্দি ইংরেজি সংস্কৃতির পরিবর্তে রবীন্দ্র জয়ন্তী, নজরুল জয়ন্তী উদযাপন করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, যেখানে মুক্ত মতকে দমন করা হয় সেখানে সমাজ বধির। আমরা জ্ঞানভিত্তিক বহুমাত্রিক সমাজ ব্যবস্থায় বিশ্বাস করি। বিশ্ববিদ্যালয় শুধু পাঠদান বা সার্টিফিকেটের জন্য নয়। সেখানে মুক্তবুদ্ধি ও মুক্ত মতের চর্চা হবে। আমরা জ্ঞান এবং ন্যায় ভিত্তিক সমাজ চাই। এগুলো ছাড়া গণতন্ত্র সুসংহত হয় না।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়ার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, সাবেক উপাচার্য অধ্যাপক এম বদিউল আলম, অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্টার অধ্যাপক এসএম মনিরুল হাসান, চাকসুর সাবেক ও বর্তমান ভিপি মাজহারুল শাহ চৌধুরী ও নাজিম উদ্দীন, চবি এলামনাই এসোসিয়েশন সভাপতি ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আব্দুল করিম এবং সাধারণ সম্পাদক মাহবুবুল আলম প্রমুখ। 

 

এ সম্পর্কিত আরও পড়ুন

চবিতে ছাত্রলীগের ২ গ্রুপের সংঘর্ষে আহত ১৩

চবিতে অফলাইন-অনলাইন উভয় মাধ্যমেই চলবে শিক্ষা কার্যক্রম

চবিতে সভা-সমাবেশ ও গণজমায়েত নিষিদ্ধ, চলবে ক্লাস-পরীক্ষা

চবি শিক্ষক সমিতির সভাপতি সেলিনা, সম্পাদক সজীব

এ সম্পর্কিত আরও পড়ুন

চবির প্রতিবন্ধী ছাত্র সমাজের নেতৃত্বে আলম-মাইদুল

চবিতে এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

চবিতে দৃষ্টি প্রতিবন্ধীদের দুই পক্ষের সংঘর্ষ, আহত ২

দুই দফা ভুল বানানে শহীদদের শ্রদ্ধা জানালো চবি বঙ্গবন্ধু পরিষদ!