মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

পরীক্ষা হলের পাশেই উচ্চ শব্দে মাইক ব্যবহার, শিক্ষার্থীদের ক্ষোভ

আপডেট : ১৮ নভেম্বর ২০২১, ২২:৪৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে জারুলতলায় ছিল দিনব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানস্থলের ১০০ গজের মধ্যেই কলা ও মানববিদ্যা অনুষদে চলছিল বিভিন্ন বিভাগের ইয়ার ফাইনাল পরীক্ষা। এ সময় অনুষ্ঠানের উচ্চশব্দ পরীক্ষায় ব্যাঘাত করেছে বলে অভিযোগ পরীক্ষার্থীদের। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ঘটে এসব।

একাধিক পরীক্ষার্থী জানান, সকাল ৯টা থেকে শুরু হয় পরীক্ষা। পরীক্ষা শুরুর একটু পর থেকেই চলছিল উচ্চশব্দে মাইকের আওয়াজ। অনেক চেষ্টায়ও মনোযোগ বসাতে পারেননি উত্তরপত্রে। তাদের দাবি আমাদের কথা বিবেচনা করে অন্য যেকোনো স্থানে অনুষ্ঠান করতে পারতো প্রশাসন। জানা যায়, আজ কলা মানববিদ্যা অনুষদভুক্ত বাংলা, দর্শন, ইসলামিক স্টাডিজ এবং আরবি বিভাগের বিভিন্ন বর্ষের পরীক্ষা ছিল।

বাংলা বিভাগের ২য় বর্ষের পরীক্ষার্থী রোকনুজ্জামান বলেন, শব্দের কারণে আমাদের পরীক্ষা দিতে সমস্যা হয়েছে। উচ্চ আওয়াজে গান চলায় আমাদের পরীক্ষার হলে থাকা হল- পরিদর্শকও গানের সাথে গলা মেলান। অনুষ্ঠানের স্থান নির্ধারণের আগে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই বিষয়টি বিবেচনা করা উচিত ছিল।

ইসলামিক স্টাডিজ বিভাগের ৩য় বর্ষের পরীক্ষার্থী মো. মিরাজ বলেন, লিখার সময় উচ্চশব্দের কারণে অনেক জানা উত্তর স্মরণ করতে কষ্ট হচ্ছিল। একটু লিখে আবার ভুলে যাচ্ছিলাম। ফলে আমি ২০ মার্কের উত্তর দিতে পারিনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া দৈনিক ইত্তেফাককে বলেন, আসলে আমরা ভাবছিলাম প্রোগ্রামটা ছোট আকারেই হবে কিন্তু অনেক বড় হয়ে গেছে। চেষ্টা করছিলাম সাউন্ডটা ওদিকে না যাক, অনিচ্ছাসত্ত্বেও কিছুটা গেছে। এমনিতেই করোনার কারণে শিক্ষার্থীরা পিছিয়ে গেছে তাই তাদের স্বার্থে পরীক্ষাটা পিছাইনি আমরা।

ইত্তেফাক/এসএ