মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

কাঁকড়ার জন্য অস্ট্রেলিয়ার রাস্তায় নো এন্ট্রি 

আপডেট : ২৪ নভেম্বর ২০২১, ২০:১৭

শুধুমাত্র রাস্তা দিয়ে মানুষ নয়, কাঁকড়া যাবে বলেই নোটিশ দিয়ে রাস্তা বন্ধ করে দেওয়া হয় অস্ট্রেলিয়ায়। একেবারে যাকে বলে নো এন্ট্রি। সেই রাস্তায় পথচারীরা যেতে পারবেন না। কারণ রাস্তা দিয়ে সারি সারি যাচ্ছে অসংখ্য লাল রঙের কাঁকড়া। অন্য কোন জীব জন্তু বা বড় বন্যপ্রাণী নয়। তাও একটু ছোট ছোট কাঁকড়া গুলোর জন্য যথাসাধ্য ব্যবস্থা করা হয় অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে।

অস্ট্রেলিয়ার ক্রিসমাস আইল্যান্ড, প্রতি বছর এই সময় জঙ্গল থেকে প্রচুর পরিমাণে কাঁকড়া বেরিয়ে এসে সমুদ্রের দিকে চলে যায়। এই সময়ে সিজনের প্রথম বৃষ্টিপাত হয় এখানে। ফলে পথ বৃষ্টিস্নাত থাকে এবং সেই বৃষ্টিভেজা পথ ধরেই ধীরে ধীরে হেঁটে যায় কাঁকড়ার দল। প্রত্যেক বছর তাই এই সময়টাতে ওই এলাকার মানুষরা অত্যন্ত আগ্রহী থাকেন। এই কাঁকড়াদের রাস্তা পারাপার দেখার জন্য অনেকেই মুখিয়ে থাকেন। কাঁকড়াগুলো নানান পথ বেঁকে বেঁকে সোজা পৌঁছে যায় প্রশান্ত মহাসাগরে।

কাঁকড়ার জন্য অস্ট্রেলিয়ার রাস্তায় নো এন্ট্রি।

সরকারের পক্ষ থেকে যাতে কাঁকড়াদের বিন্দুমাত্র না ক্ষতি হয়, সে জন্য বানিয়ে দেওয়া হয় ক্র্যাব ব্রিজ। কিন্তু যেহেতু বিভিন্ন পথ ধরে কাঁকড়া যায়, তাই সব পথ কিন্তু নিরাপদ হয়না সাধারণ মানুষের জন্য। অনেকে রাস্তা চলাচলের সময় কাঁকড়াদের জন্য থমকে দাঁড়িয়ে যান। যদিও সরকারি তরফ থেকে কাঁকড়াদের যাওয়ার সম্ভাব্য সব পথ নিরাপদে রাখার চেষ্টা করা হয়। অস্ট্রেলিয়ার এই সুন্দর দৃশ্যকে অ্যাখা দেওয়া হয়েছে ‘নেচারস মোস্ট কালারফুল মাইগ্রেশন’ নামে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

কালো শুক্রবার! 

সিগারেটের বদলে বাঁধাকপি বিনিময়

অর্ধকোটিতে বিক্রি হচ্ছে ৭৫০ মি.লি. পানি!

ঘুড়ির সঙ্গে উড়ে গেলেন আকাশে

এ সম্পর্কিত আরও পড়ুন

বার্লিনে গাঁজার টিকিট

ভাবলেন স্বর্ণ খন্ড, পরে জানলেন হাজার বছরের পুরনো উল্কাপিণ্ড

স্ত্রীর জন্মদিন ভুলে গেলেই স্বামীর জেল