শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভূমিকম্পে কেঁপে উঠলো পেরু

আপডেট : ২৯ নভেম্বর ২০২১, ১৩:০২

লাতিন আমেরিকার দেশ পেরুতে তীব্র ভূমিকম্প আঘাত হেনেছে।। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৫। মার্কিন সংবাদমাধ্যম সি এন এন এর এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

স্থানীয় সময় রোববার (২৮ নভেম্বর) ভোর সাড়ে ৫টায় ভূমিকম্প অনুভূত হয়। একাধিক বাড়িতে ফাটল দেখা দিয়েছে। রাস্তায় ফাটল দেখা দিয়েছে। কয়েকটি বাড়ি ভেঙে পড়ে রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। ভূমিকম্পের উৎসস্থল ছিল অ্যামাজন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, পেরুর বারানসা শহর থেকে ৪২ কিলোমিটার (২৫ মাইল) দূরে ভূমিকম্পটি অনুভূত হয়। ভূমিকম্পের গভীরতা ছিল ১১২ দশমিক ৫ কিলোমিটার (৬০ মাইল)।

যখন তীব্র কম্পন অনুভূত হয় তখন প্রায় ঘুমন্ত ছিল গোটা দেশ। ঘুমের মধ্যেই কম্পনের তীব্রতায় বাড়ি থেকে ছুটে বেরিয়ে আসেন সকলে। একাধিক বাড়ি প্রায় ভেঙে গিয়েছে। আমাজনের সবচেয়ে পুরনো গির্জা প্রায় ষোড়শ শতকে তৈরি ভেঙে গিয়েছে। পেরুর মেয়র জানিয়েছেন ভূমিকম্পের তীব্রতা বেশি থাকলেও এখনও পর্যন্ত কোনও মৃত্যুর খহর পাওয়া যায়নি। কয়েকজন অল্পবিস্তর আহত হয়েছেন।

পেরুর কাজামাকা প্রদেশে হাইওয়ে গুলি ভেঙে গিয়েছে। বড় বড় পাথর খসে পড়ে রাস্তায় চওড়া ফাটল তৈরি হয়েছে। যার জেরে যান চলাচল বিপর্যস্ত হয়ে পড়েছে।  যদিও ভূমিকম্প প্রবণ এলাকার মধ্যেই পড়ে পেরু এলাকাটি। প্রায়ই এখানে ভূমিকম্প অনুভূত হয়।

ইত্তেফাক/এফএস