শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্যামসাংয়ের স্মার্টফোনে নতুন ওয়ান ইউআই

আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ২০:০৬

মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং সম্প্রতি নতুন ওয়ান ইউজার ইন্টারফেসে (ইউআই) ৪ উন্মোচন করেছে, যা প্রাথমিকভাবে গ্যালাক্সি এস২১ এ প্রথম ব্যবহার করা হয়েছে। নতুন এই ইউআইতে রয়েছে উন্নত কাস্টোমাইজেশন অপশন, প্রাইভেসি ফিচার এবং স্যামসাং’র বিস্তৃত ইকোসিস্টেম ব্যবহারের সুবিধা। যেখানে ব্যবহারকারীরা নিজেদের ডিভাইসে সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারবেন। খুব শীঘ্রই নতুন ওয়ান ইউআই ৪ আগের গ্যালাক্সি এস ও নোট সিরিজসহ গ্যালাক্সি জেড ও এ সিরিজের স্মার্টফোন এবং ট্যাবলেটে পাওয়া যাবে।

প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট নাইন টু ফাইভ ডটকমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ওয়ান ইউআই ৪ ব্যবহারকারীরা ফটো রিমাস্টারিং ফিচার ব্যবহার করতে পারবেন।  যার মাধ্যমে ব্যবহারকারীরা ছবির অরিজিনাল প্রপার্টি নিশ্চিত সহ আকর্ষণীয় ছবি তুলতে পারবেন। এর নতুন কালার প্যালেট থেকে ব্যবহারকারীরা নিজেদের মতো করে আইকন, মেনু ও ব্যকগ্রাউন্ডসহ স্ক্রিনের কনটেন্টের লুক পরিবর্তন করতে পারবেন। এর রিইমাজিনড উইজেট আরও বেশি কাস্টোমাইজ সুবিধা প্রদানের মাধ্যমে ডিভাইসকে অধিক পার্সোনালাইজড করে তুলবে। 

আপডেট এই ইউজার ইন্টারফেসে ব্যবহারকারীদের জন্য বিস্তৃত পরিসরে কি-বোর্ড থেকে বিভিন্ন ইমোজি, জিআইএফ ও স্টিকার ব্যবহারের সুবিধা রয়েছে। এছাড়াও, এর মাধ্যমে নির্ভুল লেখালেখির জন্য স্যামসাং কী-বোর্ডে গ্রামারলি ব্যবহার করা যাবে। উন্নত প্রাইভেসি ও সিকিউরিটি ফিচার থাকায় ব্যবহারকারীরা তাদের ইচ্ছা অনুযায়ী তথ্য শেয়ার ও গোপন করতে পারবেন। নিরাপত্তা নিশ্চিতে কোনো অ্যাপ ক্যামেরা বা মাইক্রোফোনের অ্যাক্সেস চাইলে ওয়ান ইউআই ৪ এলার্ট পাঠাবে। পাশাপাশি, এতে নতুন একটি প্রাইভেসি ড্যাশবোর্ড রয়েছে, যাতে ডিভাইসের সকল সেটিংস এবং কন্ট্রোল এক জায়গায় থাকে, এতে ব্যবহারকারীরা সহজেই এক স্থান থেকে নিরাপত্তা বিষয়ক সকল তথ্য দেখতে পারবেন।

এই ইউজার ইন্টারফেসে ব্যবহারকারীরা স্যামসাং -এর ডিভাইস ও থার্ড-পার্টি অ্যাপের চমৎকার ইকোসিস্টেম থেকে সর্বাধিক সুবিধা পাবেন এবং উপভোগ করতে পারবেন দুর্দান্ত মোবাইল অভিজ্ঞতা। শীর্ষস্থানীয় স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি গুগল ডুয়ো’র মত থার্ড-পার্টি অ্যাপগুলো ব্যবহারে স্মুথ অভিজ্ঞতা পেতে গুগলের মতো শিল্পখাতের নেতৃত্বস্থানীয় প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব করেছে। গ্যালাক্সি জেড সিরিজ, গ্যালাক্সি ওয়াচ বা গ্যালাক্সি ট্যাব – ওয়ান ইউআই ৪ ডাটা সিঙ্ক করার সময় সকল ডিভাইসে একই লুক প্রদান করবে।

এছাড়াও, ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফিকে আগের চেয়ে আরও আকর্ষণীয় করতে এতে আছে হাইলাইট রিল ও ফাস্টার ভিডিও’র মতো দুর্দান্ত সব ফিচার। ধীরে ধীরে সকল ডিভাইসে অন্তর্ভুক্ত হতে যাওয়া ওয়ান ইউআই ৪ প্রথমে আসবে গ্যালাক্সি এস২১ -এ। এর পাশাপাশি, গ্যালাক্সি ওয়াচ সিরিজের সফটওয়্যার আপডেট ব্যবহারকারীদের স্বাস্থ্য বিষয়ক উন্নত ফিচার ও নতুন লুক প্রদান করবে।

ইত্তেফাক/আরকে

এ সম্পর্কিত আরও পড়ুন