শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সন্ত্রাসী গোষ্ঠী নির্মূলে ব্যর্থ ইমরান খান: টাইমস অব ইসরায়েল

আপডেট : ০১ ডিসেম্বর ২০২১, ১৮:৪৮

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশটিতে সন্ত্রাসী গোষ্ঠী নির্মূলে ব্যর্থ হয়েছেন। তার কাছে সুযোগ ছিলো কিন্তু তিনি উল্টো সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন দিয়ে পরিস্থিতি আরও ঘোলাটে করেছেন। টাইমস অব ইসরায়েলে লেখা এক মতামতে এমনটি জানিয়েছেন ইতালির রাজনৈতিক বিশেষজ্ঞ সার্জিও রেস্তেলি।

তিনি বলেন, ২০০৮ সালে মুম্বাইতে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানের কাছে সুবর্ণ সুযোগ ছিল। তারা দেশটি থেকে চাইলে সমূলে উপড়ে ফেলতে পারতো সন্ত্রাসবাদকে। ওই ঘটনার পর থেকেই পাকিস্তান ভিত্তিক লস্কর-ই-তৈয়্যেবার কার্যক্রম বন্ধ করার জন্য সরকারের ওপর আন্তর্জাতিক চাপও ছিলো।

কিন্তু পাকিস্তান সেই কার্যক্রম পরিচালনায় ব্যর্থ হয়েছে। যা দেশটিতে নতুন করে আরও সন্ত্রাসী সংগঠনের জন্ম ও কার্যক্রম বৃদ্ধি করেছে।

মার্কিন কংগ্রেসনাল গবেষণা সংস্থার এক সমীক্ষায় বলা হয়, বর্তমানে পাকিস্তানে ১৫টি সন্ত্রাসী গোষ্ঠী তাদের কার্যক্রম পরিচালনা করছে। এসব গোষ্ঠীর কারণে বিশ্বের বিভিন্ন স্থানে সন্ত্রাসী কার্যক্রম ও অশান্তি ছড়িয়ে পড়ছে।

সার্জিও রেস্তেলি মনে করেন, আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখল পাকিস্তানের এসব সন্ত্রাসী গোষ্ঠীর ক্ষমতা বাড়িয়ে দেবে। এতে করে আঞ্চলিক সন্ত্রাসবাদের শংকা সৃষ্টি হয়েছে। ইমরান খানের প্রশাসন ক্রমশ ফুলতে থাকা এসব গোষ্ঠী নির্মূলে কোনো কার্যকরী সিদ্ধান্ত বা পদক্ষেপ নিতে ব্যর্থ।

ইত্তেফাক/টিআর