সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

বিমানে যান্ত্রিক ত্রুটি, জরুরি অবতরণে প্রাণ বাঁচলো ৪২ যাত্রীর

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ০০:০৯

মধ্য আকাশে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে বাংলাদেশ বিমানের একটি যাত্রীবাহী উড়োজাহাজ। ফলে প্রাণে বেঁচে গেছেন বিমানে থাকা ৪২ জন যাত্রী ছাড়াও ২ জন পাইলট ও ২ জন কেবিন ক্রু।

বুধবার (১ ডিসেম্বর) রাত সাড়ে ৮টায় ঢাকা থেকে চট্টগ্রামে আসা বাংলাদেশ বিমানের একটি ড্যাশ-৮ ডোমেস্টিক ফ্লাইটে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে বিমানবন্দর কর্তৃপক্ষ জরুরি অবস্থা ঘোষণা করে।

চট্টগ্রাম বিমান বন্দরের এয়ার ট্রাফিকের একটি সূত্র জানায়, অবতরণের ঠিক আগ মুহুর্তে ল্যান্ডিং গিয়ার যান্ত্রিক ত্রুটির কারণে অচল হয়ে গেলে বিমানটি স্বাভাবিকভাবে অবতরণ করতে ব্যর্থ হয়। রাত ৯টার দিকে বিমানটি  চট্টগ্রামের আকাশে তিন দফা চক্কর দেয়। ফলে বিমানে অবস্থানরত যাত্রীদের মধ্যে আতংকের সৃষ্টি হয়। বিমান বন্দরে ফায়ার সার্ভিস, জরুরি মেডিক্যাল সার্ভিস এবং সকল জরুরি সেলভেজ টিম মোতায়েন করে বিমানবন্দর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। অবশেষে রাত ৯টা ৪২ মিনিটে বিমানটি শাহ আমানতের রানওয়েতে সফলভাবে জরুরি অবতরণ করে।

জাতীয় নিরাপত্তা সংস্থার একটি সূত্র জানায়, এই ফ্লাইটে ঢাকা থেকে চট্টগ্রামে ফিরেছেন সাতকানিয়া লোহাগাড়া আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী।

চট্টগ্রাম বিমান বন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল রুম সূত্র জানায়, এদিন রাত সাড়ে ৮টায় বাংলাদেশ বিমানের ফ্লাইটটির (বিজি-৬১৭) চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল। যান্ত্রিক জটিলতার কারণে ৯টা ৪২ মিনিটে সেটি জরুরি অবতরণ করে। এর আগে বিমানটি তিনবার ল্যান্ড করার চেষ্টা করেও ব্যর্থ হয়। চতুর্থবার পাইলট বিমানটিকে সফলভাবে জরুরি অবতরণ করাতে সক্ষম হন।

বাংলাদেশ বিমান চট্টগ্রামের ব্যবস্থাপক সাকিয়া সুলতানা জানান, ফ্লাইটটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪২ জন যাত্রী নিয়ে চট্টগ্রামে আসে। অবতরণের আগ মুহূর্তে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। পরে সেটি নিরাপদে ইমার্জেন্সি ল্যান্ড করেছে। ফ্লাইটটি এখন রানওয়েতে আছে। যাত্রীদের  সবাই নিরাপদে আছেন। ফ্লাইটটিতে ৪২ জন যাত্রী ছাড়াও ২ জন পাইলট ও ২ জন কেবিন ক্রু ছিলেন।

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

'অনুশীলন টাইগার লাইটনিং ৩'-এর পরিকল্পনাবিষয়ক সেমিনার অনুষ্ঠিত

অতিরিক্ত আইজিপি হচ্ছেন মনিরুলসহ ৭ কর্মকর্তা

সংসদের ১৬তম অধিবেশন আবারও বসছে কাল 

কাল থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত 

এ সম্পর্কিত আরও পড়ুন

র‍্যাব নিষিদ্ধে ১২ মানবাধিকার সংস্থার আবেদন খতিয়ে দেখবে জাতিসংঘ

স্বাস্থ্যবিধি না মানায় সংক্রমণে ঊর্ধ্বগতি

আসছে বৃষ্টি, চলছে শৈত্যপ্রবাহ 

২০২০-২১ সালে বিপিএম-পিপিএম পদক পাচ্ছেন ২৩০ পুলিশ সদস্য