মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিবেদন

নভেম্বরে নির্যাতনের শিকার ৩২৬ নারী ও কন্যাশিশু 

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ০৫:১৪

বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিবেদন মতে, গত নভেম্বর মাসে ৩২৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। যার মধ্যে ১৯৩ জন কন্যাশিশু এবং ১৩৩ জন নারী। গতকাল বুধবার মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই প্রতিবেদন প্রকাশ করে সংগঠনটি। লিখিত প্রতিবেদনে স্বাক্ষর করেন মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ডা. মালেকা বানু।

প্রতিবেদনে বলা হয়, পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে ২০২১ সালের নভেম্বর ধর্ষণের শিকার হয়েছে ৭৫ জন। তার মধ্যে ৪২ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে। তার মধ্যে দুই জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। এ ছাড়াও আট জন কন্যাশিশুসহ ১১ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। ১১ জন কন্যাশিশুসহ ১৩ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে। নভেম্বর মাসে দুই জন কন্যাশিশুসহ তিন জন উত্ত্যক্তকরণের শিকার হয়েছে।

একই মাসে ১৬ জন কন্যাশিশুসহ ২০ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। এ সময় যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১১ জন। তার মধ্যে দুই জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে তিন জন কন্যাশিশুসহ মোট ১০ জন। বিভিন্ন কারণে আট জন কন্যাশিশুসহ ৩৯ জনকে হত্যা করা হয়েছে। এ ছাড়া তিন জন কন্যাশিশুসহ ১৩ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। গত এক মাসে ১৩ জন কন্যাশিশুসহ ৩৬ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। তিন জন কন্যাশিশুসহ ৯ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। দুই জন কন্যাশিশু সাইবার অপরাধের শিকার হয়েছে। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ৮০টি। তার মধ্যে বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ছয়টি। 

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

উত্তরার দুর্ঘটনায় প্রধানমন্ত্রীর শোক

বঙ্গবন্ধু হত্যার সুবিধাভোগীদের সৃষ্ট উপজাত হচ্ছে বিএনপি: তথ্যমন্ত্রী

করোনায় ১ জনের মৃত্যু, শনাক্ত ২৫৯

বঙ্গবন্ধুর ঋণ শোধ করার সময় এসেছে: আইনমন্ত্রী

এ সম্পর্কিত আরও পড়ুন

সবাই তো আমারে খায়া ফেললেন: পররাষ্ট্রমন্ত্রী

সিগারেটে স্বাস্থ্যের সঙ্গে সম্মানহানিও হয়: শাজাহান খান

করোনায় আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ২২৬

সারাদেশে ১৫ টাকায় চাল বিক্রি হবে সেপ্টেম্বর থেকে