শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিবেদন

নভেম্বরে নির্যাতনের শিকার ৩২৬ নারী ও কন্যাশিশু 

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ০৫:১৪

বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিবেদন মতে, গত নভেম্বর মাসে ৩২৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। যার মধ্যে ১৯৩ জন কন্যাশিশু এবং ১৩৩ জন নারী। গতকাল বুধবার মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই প্রতিবেদন প্রকাশ করে সংগঠনটি। লিখিত প্রতিবেদনে স্বাক্ষর করেন মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ডা. মালেকা বানু।

প্রতিবেদনে বলা হয়, পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে ২০২১ সালের নভেম্বর ধর্ষণের শিকার হয়েছে ৭৫ জন। তার মধ্যে ৪২ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে। তার মধ্যে দুই জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। এ ছাড়াও আট জন কন্যাশিশুসহ ১১ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। ১১ জন কন্যাশিশুসহ ১৩ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে। নভেম্বর মাসে দুই জন কন্যাশিশুসহ তিন জন উত্ত্যক্তকরণের শিকার হয়েছে।

একই মাসে ১৬ জন কন্যাশিশুসহ ২০ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। এ সময় যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১১ জন। তার মধ্যে দুই জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে তিন জন কন্যাশিশুসহ মোট ১০ জন। বিভিন্ন কারণে আট জন কন্যাশিশুসহ ৩৯ জনকে হত্যা করা হয়েছে। এ ছাড়া তিন জন কন্যাশিশুসহ ১৩ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। গত এক মাসে ১৩ জন কন্যাশিশুসহ ৩৬ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। তিন জন কন্যাশিশুসহ ৯ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। দুই জন কন্যাশিশু সাইবার অপরাধের শিকার হয়েছে। বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ৮০টি। তার মধ্যে বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ছয়টি। 

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

আসছে বৃষ্টি, চলছে শৈত্যপ্রবাহ 

২০২০-২১ সালে বিপিএম-পিপিএম পদক পাচ্ছেন ২৩০ পুলিশ সদস্য

রেমিট্যান্সে নগদ সহায়তার আওতা বাড়লো

র‍্যাবের প্রতি ‘অবিচার’ হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

এ সম্পর্কিত আরও পড়ুন

সুস্থ গণতন্ত্রের জন্য মতপ্রকাশের স্বাধীনতা অপরিহার্য: রবার্ট মিলার

৪৩তম বিসিএসের ফল প্রকাশ

শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে নিষিদ্ধের দাবি জানিয়ে ১২ সংস্থার চিঠি

জাতিসংঘ মিশনে অংশগ্রহণে সুযোগ চান প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা