সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

হোয়াটসঅ্যাপে গ্রুপ ছাড়াই ২৫০ জনকে একসঙ্গে পাঠানো যাবে মেসেজ

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ১২:১২

বছর প্রায় শেষ। সামনেই নববর্ষের শুভেচ্ছা জানাতে হবে বন্ধু, পরিবার, প্রিয়জনসহ অনেককেই। এখন তো শুভেচ্ছা মেসেজ পাঠানোর অন্যতম প্রধান মাধ্যম হোয়াটস্অ্যাপ। কিন্তু একটাই মুশকিল। হোয়াটসঅ্যাপে একসঙ্গে পাঁচজনের বেশি মানুষকে মেসেজ পাঠানো যায় না। ছবি, ভিডিও ফরোয়ার্ডও করা যায় না। পাঁচজন, পাঁচজন করে ২৫০ জনকে মেসেজ পাঠানো যায় ৫০ বারে। 

কিন্তু এমন কিছু কি করা যায়, যাতে একবারে সকলের কাছে চলে যাবে মেসেজ, ছবি, ভিডিও! হ্যাঁ যায়। সেই পদ্ধতি জানা থাকলে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ২৫০-এর বেশি জনকে একসঙ্গে পাঠানো যাবে যে কোনও মেসেজ। পদ্ধতি বলছে সর্বাধিক ২৫৬ জনকে এই ভাবে মেসেজ পাঠানো যায়। না, এর জন্য কোনও গ্রুপ বানাতে হবে না। তবে এর একটা প্রস্তুতি পর্ব রয়েছে।

হোয়াটসঅ্যাপের এই পদ্ধতিকে ‘ব্রডকাস্ট লিস্ট’ বানানো বলে। এর জন্য হোয়াটসঅ্যাপে ঢুকে চ্যাট স্ক্রিনের ডানদিকের উপরে তিনটি ডটে আঙুল ছোঁয়াতে হবে। সেখানে ড্রপ ডাউন থেকে বেছে নিতে হবে ‘নিউ ব্রডকাস্ট’ অপশন। তাতে আঙুল ছোঁয়ালেই মোবাইলে সেভ করা নম্বরের তালিকা দেখাবে। এখান থেকে বেছে নিতে হবে কাদের কাদের আপনি মেসেজ পাঠাতে চান। এখানে একবারে ২৫৬টি নম্বর বাছাই করা যায়। এ বার একটি অ্যারো চিহ্ন দেখা যাবে। সেটা আঙুল ছোঁয়ালেই তৈরি ব্রডকাস্ট গ্রুপ। এ বার মেসেজ পাঠিয়ে দিলেই সকলের কাছে চলে যাবে। 

মজার বিষয় হল, একসঙ্গে সবাইকে মেসেজ পাঠালেও প্রাপকরা তা বুঝতেও পারবেন না। প্রত্যেকের কাছেই ব্যক্তিগত ভাবে মেসেজ পাঠানো হয়েছে বলে দেখাবে। এমন ২৫৬ জনের অনেকগুলি গ্রুপ বানিয়ে রাখাই যায়। যার এক একটি থেকে একবার করে মেসেজ পাঠালেই বহুজনের কাছে মুহূর্তে পৌঁছে যাবে বার্তা।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

শিক্ষার্থীদের অনলাইন পড়ালেখা সহজ করবে প্যাড ৫ ট্যাব

নতুন ১৫৫টি আইএসপি লাইসেন্স দিচ্ছে সরকার

আরও ১০ লাখ প্লেস্টেশন৪ তৈরি করবে সনি 

ভারতীয় ওয়েবসাইটের নিলামে মুসলিম নারী: টুইটারে সমালোচনার ঝড়

এ সম্পর্কিত আরও পড়ুন

যেভাবে এলো ‘গুগল ডুডল’

স্মার্টফোনে ৩ মিনিটেই ৫০ শতাংশ চার্জ!

জিমেইলে ই-মেইল শিডিউল করার উপায়

যে কারণে এবারও হচ্ছে না ইথ্রি গেমিং এক্সপো