সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

৩৭২ রানের বিশাল ব্যবধানে কিউইদের হারালো ভারত

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ১২:৪৫

মুম্বাই টেস্টে স্বাগতিকরা যে বিশাল ব্যবধানে জিততে যাচ্ছে সেটা তৃতীয় দিনই একপ্রকার নিশ্চিত হয়ে গেছে। কেবল প্রশ্ন ছিল, কত ব্যবধানে জিতবে ভারত? অবশেষে চতুর্থ দিনে এসে সফরকারী নিউজিল্যান্ডকে রেকর্ড ৩৭২ রানের বিশাল ব্যবধানে পরাজিত করেছে কোহলি এন্ড কোং। এর মধ্য দিয়ে ১-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিলো ভারত।

এই টেস্টে বলতে গেলে কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেনি নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ইনিংসে ভারত সংগ্রহ করে ৩২৫ রান। সর্বোচ্চ ১৫০ রান করেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। এছাড়া আক্সার প্যাটেল ৫২, শুভমান গিল ৪৪, সাহা ২৭ ও শ্রেয়াস আয়ার ১৮ রান করেছেন। কিউই বোলারদের মধ্যে একাই ১০ উইকেট নেন স্পিনার এজাজ প্যাটেল।

টেস্টে ভারতের দাপট অব্যাহত। ছবি: বিসিসিআই

কিন্তু নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাপক ব্যাটিং ধসের মুখে পড়ে নিউজিল্যান্ড। ভারতীয় বোলারদের তোপের মুখে মাত্র ৬২ রানেই অলআউট হয়ে যায় তারা। দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছে মাত্র দুই জন ব্যাটার। সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেছেন অভিজ্ঞ স্পিনার রবীচন্দ্র অশ্বিন। এছাড়া মোহাম্মদ সিরাজ ৩টি, আক্সার প্যাটেল ২টি ও একটি উইকেট নেন জায়ান্ত যাদব। 

তখন বড় লিড নিয়ে আবারও ব্যাটিংয়ে নামে ভারত। নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে ২৭৬ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা দেন অধিনায়ক বিরাট কোহলি। এতে সফরকারীদের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৫৪০ রান। টেস্ট ইতিহাসে এত বিশাল রান তাড়া করে জয়ের রেকর্ড কোনো দলেরই নেই। ফলে কিউইদের হার তখনই নিশ্চিত হয়ে যায়।

দ্বিতীয় টেস্টে মোট ১৪ উইকেট শিকার করেছেন কিউই স্পিনার এজাজ প্যাটেল

শেষ পর্যন্ত হলোও তাই। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৬৭ রানে অলআউট হয়ে গেছে নিউজিল্যান্ড। এই ইনিংসেও ৪ উইকেট শিকার করেছে রবীচন্দ্র অশ্বিন। সমান সংখ্যক উইকেট নিয়েছেন জায়ান্ত যাদবও। কিউইদের পক্ষে দ্বিতীয় ইনিংসে আরও ৪টি উইকেট শিকার করেন এজাজ প্যাটেল।

এর আগে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়েছিল। এই জয়ের ফলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে উঠে এলো ভারত।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

ভারতীয় ব্যবসায়ীর থেকে ফিক্সিংয়ের প্রস্তাব, টেলরের সঙ্গে যা ঘটলো

ভামিকার ছবি ভাইরালের পর যে অনুরোধ করলেন বিরাট-আনুশকা

বরিশালকে হারিয়ে ঢাকার প্রথম জয়

এ সম্পর্কিত আরও পড়ুন

সবাইকে ছাড়িয়ে বর্ষসেরা ক্রিকেটার হলেন শাহিন আফ্রিদি

বর্ষসেরা নারী ক্রিকেটার স্মৃতি মান্ধানা

আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার জো রুট