বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

বিপ্লবী ছাত্র মৈত্রী'র ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ০০:০০

"ইতিহাসের পুনরুদ্ধার, শ্রেণী সংগ্রামের তীক্ষ্ণতম হাতিয়ার" প্রতিপাদ্য সামনে রেখে বিপ্লবী ছাত্র মৈত্রীর ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। বৃষ্টির কারণে পূর্বনির্ধারিত সময়ের থেকে দেরিতে সোমবার (৬ ডিসেম্বর) বেলা ১২টায় কর্মসূচি শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ মুনির চৌধুরী মিলনায়তনে মুক্ত আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ইকবাল কবীর এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক দিলীপ রায়। আলোচনা সভার শুরুতে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

সভায় বক্তব্য রাখেন ঢাকা মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক রিওন রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতা জাবির আহমেদ জুবেল, সাভার-আশুলিয়া শিল্পাঞ্চল সাংগঠনিক জেলা শাখার যুগ্ম আহবায়ক ফখরুল আহমেদ প্রমুখ। এছাড়াও সংগঠনের ঢাকাস্থ বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ মুক্ত আলোচনায় অংশ নেন। শপথবাক্য পাঠের মধ্য দিয়ে আলোচনা সভা শেষ হয়। বিকাল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

ঢাবির মুনীর চৌধুরী মিলনায়তনে আয়োজিত হয় মুক্ত আলোচনা।

বক্তারা আলোচনা সভায় বলেন, ১৯৮০ সালের এই দিনে এদেশের ছাত্র রাজনীতির বিপ্লবী ধারার চারটি সংগঠনের ঐক্যের মধ্য দিয়ে বিপ্লবী ছাত্র মৈত্রী যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্নেই স্বৈরাচার বিরোধী আন্দোলনের নেতৃত্বে আপোষহীন ভূমিকা পালন করে। সংগ্রামের এই ধারাবাহিকতায় সংগঠনের দশজন সূর্যসন্তান শহীদ হন। সেই শহীদদের ধারণ করে সংগঠনের বর্তমান সংগ্রাম বিপ্লবী মেজাজে এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ আরো বলেন, বর্তমান সময়ে ফ্যাসিবাদী শাসন কায়েম করেছে আওয়ামী সরকার। এর বিরুদ্ধে ছাত্র সমাজের সম্মিলিত প্রতিরোধ ঐতিহাসিক কর্তব্য হয়ে দাঁড়িয়েছে। শিক্ষার অধিকার আদায়ের আন্দোলনকে ফ্যাসিবাদ বিরোধী লড়াইয়ে শামিল করা একান্ত প্রয়োজন। সেই দায়িত্ব পালন করা বিপ্লবী ছাত্র মৈত্রী'র প্রত্যেক কর্মীর রাজনৈতিক কর্তব্য। ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সারাদেশের বিপ্লবী ছাত্র মৈত্রী 'র সকল নেতা-কর্মী, সাবেক এবং শুভানুধ্যায়ীদেরকে বিপ্লবী শুভেচ্ছা জানানো হয়। 

ইত্তেফাক/এসএ

এ সম্পর্কিত আরও পড়ুন

সস্ত্রীক মির্জা ফখরুল করোনায় আক্রান্ত

এই সরকারের অধীনে আর কোনো নির্বাচন নয়: মীর্জা আব্বাস

নাশকতার মামলায় রিজভী-এ্যানীসহ ৬৪ জনের অব্যাহতি চাইলো পুলিশ